ঢাবির ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন মানিকগঞ্জের নিশান

জাহাঙ্গীর আলম, মানিকগঞ্জঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনে ‘ক’ ইউনিটের মানবিক বিভাগের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় দ্বিতীয় হয়েছেন মানিকগঞ্জের মেয়ে শাহরিন শাহরিয়ার নিশান। তার প্রাপ্ত নম্বর হলো ৯৬.৭৫।

শাহরিন শাহরিয়ার নিশানের মা আফরোজা বেগম মানিকগঞ্জ সদর উপজেলার ২৫ নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা এবং তার বাবা রেজা শাহরিয়ার ইমরোজ আহমেদ মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবীর কন্যা।

মানিকগঞ্জের একটি কোচিং সেন্টারের পরিচালক আবু ফাহাদ বলেন, নিশান অত্যন্ত মেধাবী একজন ছাত্রী। তিনি মানিকগঞ্জ এস কে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে (মাধ্যমিক) জিপিএ-৫ এবং মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকেও এইচএসসি (উচ্চ মাধ্যমিক) মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

এ বিষয়ে জানতে মোবাইল ফোনে যোগাযোগ করলে নিশানের মা স্কুলশিক্ষিকা আফরোজা বেগম বলেন, মহান আল্লাহর কাছে কোটি কোটি শুকরিয়া। আল্লাহ সহায় ছিল বলেই এত বড় প্রাপ্তি সম্ভব হয়েছে। আমার মেয়ে অনেক চেষ্টা করেছে, পরিশ্রম করেছে। ওর (মেয়ে) পরিশ্রমের ফল পেয়েছে। আমার মেয়ে নিশান ঢাবির ক ইউনিটে (মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হয়েছে। এই অনুভূতি বলে বোঝানো যাবে না। আমরা সবাই অনেক খুশি। নিশান (মেয়ে) ছোট বেলা থেকেই মেধাবী। ও (মেয়ে) এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে।

তিনি বলেন, আমার মেয়েরও ইচ্ছা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করবে। আল্লাহ ওর (মেয়ে) মনের ইচ্ছা পূরণ করেছেন। নিশান অনেক মনোযোগ দিয়ে পড়াশোনা করেছে বলেই ঢাবিতে চান্স পেয়েছে।

তিনি আরও বলেন, আমার মেয়ে ঢাবি থেকে অনার্স শেষ করে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ নিয়ে দেশের বাইরে যেতে চায় এবং জিওগ্রাফি নিয়ে পড়াশোনা করার অনেক ইচ্ছে তার। আমি পেশায় একজন স্কুলশিক্ষিকা। সেই দিক থেকে আজকে নিজেকে সফল মা হিসেবে মনে হচ্ছে। তবে রেজাল্ট পাওয়ার পর থেকে নিশান ব্যস্ত থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। মানিকগঞ্জ জেলা শহরেই তাদের বাড়ি।

ঢাকা জেলা জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলনকে ঘিরে সোমবার নেতাকর্মীদের মধ্যে ছিল ব্যাপক উৎসবের আমেজ। মিছিলে মিছিলে মুখরিত হয়ে উঠে ঢাকা জেলার নবাবগঞ্জের বর্ধনপাড়া এলাকা। জেলার ধামরাই, সাভার, কেরানীগঞ্জ, দোহার ও নবাবগঞ্জ উপজেলা থেকে জাতীয় পার্টির নেতাকর্মীরা হরেক রকমের ব্যানার ফেস্টুনে সজ্জিত হয়ে দলে দলে মিছিল নিয়ে সম্মেলনে যোগ দেন।