ঢাবির ৫৩তম সমাবর্তনে রাষ্ট্রপতি আবদুল হামিদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন শোভাযাত্রায় অংশগ্রহণের মাধ্যমে সমাবর্তন স্থলে এসে পৌঁছেছেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ এবং এবারের সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জাঁ তিরল।

শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রায় যোগ দেন রাষ্ট্রপতি।

পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ, নৃত্য এবং সংগীতের পর শুরু হবে সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা। সমাবর্তন বক্তা ড. জঁ তিরলের বক্তব্যের পরেই বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে ড. জাঁ তিরল কে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়া হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান জানিয়েছেন, বাংলাদেশের সবচেয়ে পুরোনো বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ৩০ হাজার ৩৪৮ জন স্নাতক ও গবেষকের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে।

ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ- দুটি ভেন্যু থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাবি-অধিভুক্ত সাতটি কলেজ সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিচ্ছে। অংশগ্রহণকারীদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেন্যুতে মোট ২২ হাজার ২৮৭ জন শিক্ষার্থী এবং ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে প্রায় ৭ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। মোট ১৩১ জন মেধাবী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭টি পিএইচডি, ২টি ডিবিএ এবং ৩৫টি এমফিল ডিগ্রি দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূচনা থেকে এ পর্যন্ত মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়া হয়েছে।