ঢাবি ইংরেজি বিভাগের হাজারো শিক্ষার্থী প্রতিবছরের মতো এবারও মিলিত

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের হাজারো শিক্ষার্থী প্রতিবছরের মতো এবারও মিলিত হয়েছেন তাদের প্রাণের শিক্ষায়তনে।

শুক্রবার বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) পালিত হয় পুনর্মিলনী।

ইংরেজি বিভাগ অ্যালামনাই সোসাইটি (ইডাস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

১৯৪০-এর দশক থেকে শুরু করে সর্বশেষ স্নাতক শেষ করা এই বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে এ অনুষ্ঠান পরিণত হয় মিলন মেলায়। পুনর্মিলনীর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছিল বক্তৃতা ও স্মৃতিচারণ। এছাড়া টিএসসিতে ছিল খাবারের আয়োজন। দেশে-বিদেশে বিভিন্ন সেক্টরে কর্মরত প্রাক্তন বন্ধুদের পেয়ে অনেকে মেতে উঠেছেন সুখ-আড্ডায়। ভুল করেননি একে অপরের পরিবার-পরিজনের সঙ্গে এক ফ্রেমে বন্দি হতে।

ইংরেজি বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থেকেই। আর অ্যালামনাই সোসাইটি যাত্রা শুরু করে ১৯৮৬ সালের ডিসেম্বরে। এ হিসেবে ২০১৬ সালের ২৭ জানুয়ারি ৯৫ বছর পূর্ণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ। আর এবার ঠিক বিভাগ প্রতিষ্ঠার দিনটিতেই হলো অ্যালামনাই সোসাইটির পুনর্মিলনী ও ৩০ বছর পূর্তির অনুষ্ঠান।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য প্রতি বছর এ বিভাগের শিক্ষার্থীদের বৃত্তি ও পুরস্কার দিয়ে থাকে অ্যালামনাই সোসাইটি। পুনর্মিলনীর অনুষ্ঠানেই সে ঘোষণা আসে।

গতবছরের মতো এবারও পুনর্মিলনীর পরে ফেব্রুয়ারির কোনো এক ছুটির দিনে প্রাক্তন শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের নিয়ে বুড়িগঙ্গায় নৌবিহারের পরিকল্পনা রয়েছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।