ঢাবি শোক দিবস কাল

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল ১৫ অক্টোবর। ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস। প্রতি বছরের মতো এবারও এ দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যেসব ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন, তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ। সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল নিয়ে জগন্নাথ হল স্মৃতিসৌধে যাবেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। সেখানে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করা হবে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত। অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত।

এ ছাড়া হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টানদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও সে সম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

শোক দিবসের কর্মসুচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও, শোক দিবস উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি ফুটবল টুর্নামেন্ট’র আয়োজন করা হয়েছে, যা ৩১ অক্টোবরের মধ্যে সম্পন্ন হবে।