তনু হত্যার দুই বছরেও অভিযোগপত্র দাখিল করতে পারেনি তদন্তকারী সিআইডি

কুমিল্লা : কুমিল্লার বহুল আলোচিত সোহাগী জাহান তনু হত্যার দুই বছরেও অভিযোগপত্র দাখিল করতে পারেনি তদন্তকারী সংস্থা সিআইডি। ২০১৬ সালের ২০ মার্চ সন্ধ্যায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী সোহাগী জাহান তনু খুন হন। তনু হত্যার দুই বছরেও শনাক্ত হয়নি খুনিরা। ঠিক কী কারণে তাকে খুন করা হয়েছে এ ব্যাপারটিও স্পষ্ট হয়নি আজও।

পর দিন ২১ মার্চ তার বাবা ইয়ার হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে কোতয়ালী মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি কুমিল্লা কোতয়ালী থানা পুলিশ তদন্ত করে। পরে পুলিশ জেলা গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছে হস্তান্তর করে মামলাটি। এরপর ২০১৬ সালের ৩১ মার্চ সন্ধ্যায় জেলা গোয়েন্দা শাখা (ডিবি) থেকে মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে হস্তান্তর করা হয়। বর্তমানে মামলাটি তারাই তদন্ত করছে। ঘটনা তদন্তে র‌্যাব ও পুলিশসহ একাধিক গোয়েন্দা সংস্থা মাঠে নামে।

তনুর দুই দফা ময়নাতদন্তে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ফরেনসিক বিভাগ মৃত্যুর সুস্পষ্ট কারণ উল্লেখ করতে পারেনি। শেষ ভরসা ছিল ডিএনএ রিপোর্ট। ২০১৭ সালের মে মাসে সিআইডি তনুর জামা-কাপড় থেকে নমুনা সংগ্রহ করে এর ডিএনএ পরীক্ষা করে। এতে তিনজন পুরুষের শুক্রানু পাওয়ার কথা গণমাধ্যমকে জানিয়েছিল। পরে সন্দেহভাজনদের ডিএনএ ম্যাচিং করার কথা থাকলেও তা করা হয়েছে কি না- এ নিয়েও গণমাধ্যমের কাছে মুখ খুলেনি সিআইডি।

তনু হত্যা মামলার তদন্তের স্বার্থে ২০১৬ সালের ৯ এপ্রিল দ্বিতীয় ধাপে তৃতীয়বারের মতো ক্যান্টনম্যান্ট বোর্ডের প্রধান নির্বাহী (সিইও) মনিরুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর আরো দুয়েকজনকে জিজ্ঞাসাবাদ করে তনু হত্যা মামলার তদন্ত সহায়ক দলের প্রধান সিআইডি ঢাকার বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহ্হার আকন্দর নেতৃত্বাধীন তদন্ত দল।

সর্বশেষ গতকাল ১৯ মার্চ সোমবার তদন্তকারী সংস্থা সিআইডির কুমিল্লা কার্যালয়ে গেলে মামলার বিষয়ে কথা বলতে রাজি হননি কেউ।

এদিকে মামলার অগ্রগতি নিয়ে হতাশা প্রকাশ করেন সংশ্লিষ্ট আইনজীবী বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্য আয়েশা বেগম শিরিন এবং কুমিল্লা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

আয়েশা বেগম শিরিন বলেন, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি তনু হত্যায় আইনি সহায়তা দিচ্ছে। কিন্তু দুঃখের বিষয় হলো, এই মামলার কোনো অগ্রগতি দেখছি না। মামলার কেন কোনো অগ্রগতি নেই জনমনে এমন প্রশ্ন থেকেই যাবে। এ ধরনের একটি স্পর্শকাতর মামলার যদি কোনো বিচার না হয়, তাহলে অপরাধীরা আরো বেশি উসাৎহ পাবে ধর্ষণের মতো অপরাধ করতে।

আইনজীবী মাহবুবুর রহমান বলেন, সোহাগী জাহান তনুর মা এবং ভাইয়েরা তদন্ত সংস্থাকে এ ঘটনার অনেক তথ্য দিয়ে সহায়তা করেছে। তারপরও তারা এ পর্যন্ত একজন আসামিকেও গ্রেপ্তার করেনি এমনকি অভিযোগপত্রও দাখিল করেনি। এই হত্যা মামলার রহস্য উদঘাটন না হওয়ার বিষয়টি মেনে নেওয়ার মতো নয়।

এদিকে গণজাগরণ মঞ্চের কুমিল্লার মুখপাত্র খায়রুল আনাম রায়হান বলেন, আমরা তনুর দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন আপত্তিকর উল্লেখ করে তা প্রত্যাখ্যন করেছিলাম। কারণ আমরা জানি ফরেনসিক প্রতিবেদন মানেই হলো হত্যার মোটিভকে তুলে ধরা। অথচ এই ময়নাতদন্ত প্রতিবেদনে হত্যার কোনো আলামত তুলে ধরেনি এবং অত্যন্ত আপত্তিকর একটি প্রতিবেদন পেশ করেছিল। এরপর ডিএনএ টেস্ট হলো এরও কোনো ফলাফল জানতে পেলাম না। দীর্ঘ দুবছরেও হত্যার রহস্য উদঘাটন না হওয়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক।