তমিজীকে কেন আদালতে হাজির করা হয়নি: বিচারক

নিজস্ব প্রতিবেদকঃ আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মানহানির মামলায় জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একই সঙ্গে গ্রেফতারের ১৫-২০ দিনের মধ্যেও তমিজী হককে কেন আদালতে হাজির করা হয়নি তা জানতে চেয়েছেন বিচারক।

বুধবার বিকালে শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত এ আদেশ দেন। আসামির শুনানি চলাকালে আদালত ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিন আদম তমিজী হকের পক্ষে তার আইনজীবী আব্দুল্লাহ আল মামুন জামিন চেয়ে শুনানি করেন।

শুনানিতে তিনি বলেন, আদম তমিজী হক একজন মানসিক রোগী। মানসিক ইনস্টিটিউট বিকন পয়েন্ট হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১১ ডিসেম্বর তাকে গ্রেফতার করা হয়। মানসিক অবস্থা খারাপ হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় তাকে সেখানেই চিকিৎসাধীন রাখা হয়। পরে পুলিশের পক্ষ থেকে তাকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট ইস্যুর আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন।

ওই সময় আদালত জানতে চান, তাকে কি চিকিৎসাধীন অবস্থায় গ্রেফতার করা হয়? আইনজীবী জানান, চিকিৎসাধীন অবস্থায় তাকে গ্রেফতার করা হয়। তখন আদালত জানতে চান, কোর্টে না এসে তিনি কিভাবে সেখানে ছিলেন? আইনজীবী জানান, তাকে আদালতে আনা সম্ভব ছিল না।

আদালত বলেন, বাংলাদেশের একটা সংবিধান আছে। তাহলে সংবিধান ছিঁড়ে ফেলেন। গ্রেফতার হওয়ার পর ১৫-২০ দিনের মধ্যেও আসামিকে আদালতে হাজির করা হয়নি। এতদিন সেখানে কিভাবে থাকেন, দেশে কি আইন-আদালত নাই?

এরপর আদালত আদম তমিজী হকের জামিন আবেদন নামঞ্জুর করে দেন।

পরে আদম তমিজী হকের আইনজীবী জানান, আইনের ব্যত্যয় ঘটায় আদালত আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ক্ষোভ প্রকাশ করেছেন।

গত ৪ জানুয়ারি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একইসঙ্গে জামিন শুনানির জন্য বুধবার (১০ জানুয়ারি) তারিখ ধার্য করেন।

জানা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন কথা পোস্ট করেছিলেন আদম তমিজী হক। এ কারণে তার বিরুদ্ধে ডিএমপির দক্ষিণখান থানায় একটি মামলা হয়। ওই মামলায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করা হয়েছিল।

গ্রেফতারের পর তার আচরণ ও কথাবার্তায় সুস্থতার বিষয় নিয়ে প্রশ্ন দেখা দেয়। ‘মাদকাসক্ত’ হওয়ায় তাকে মাদক নিরাময় কেন্দ্র বা রিহ্যাবে পাঠানো হয়েছে চিকিৎসার জন্য। রিহ্যাবে ভর্তি করিয়ে বিষয়টি আদালতকে জানানো হয় যে, তার এলোমেলো কথাবার্তায় ডিবির মনে হয়েছে তার চিকিৎসার প্রয়োজন।

পরবর্তীকালে আদালতের নির্দেশে জাতীয় মানসিক হাসপাতালে তাকে চিকিৎসার জন্য পাঠানো হয়। মানসিক হাসপাতালে ৯ জন বিশেষজ্ঞ চিকিৎসক নিয়ে একটি বোর্ড গঠন করা হয়।

গত ১০ ডিসেম্বর রাতে রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে জিজ্ঞাসাবাদের জন্য আদম তমিজী হককে আটক করে ডিবি।