তরুণদের মধ্যে বঙ্গবন্ধুর ভালোবাসা, শান্তি ও স্বাধীনতার দর্শন ছড়িয়ে দিতে হবে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘বঙ্গবন্ধু একজন রাজনৈতিক নেতা ও দার্শনিক ছিলেন। তরুণদের মধ্যে বঙ্গবন্ধুর ভালোবাসা, শান্তি ও স্বাধীনতার দর্শন ছড়িয়ে দিতে হবে।’

প্রতিমন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত বাংলাদেশ প্রতিষ্ঠার পথে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো আধুনিক প্রজন্মের সামনে তুলে ধরতে ‘ভালোবাসা, শান্তি ও স্বাধীনতা : বঙ্গবন্ধুর দর্শন’ শীর্ষক ওয়েবিনারে স্বাগত বক্তৃতায় এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘রাজনৈতিক জীবনে মানুষের বঞ্চনা নিয়ে উত্তাল আন্দোলন করেছেন বঙ্গবন্ধু। কিন্তু, তিনি কখনোই অহিংস শান্তিপূর্ণ অবস্থান থেকে বিচ্যুত হননি। যদি তোমরা বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন সম্পর্কে জানতে চাও তবে সবসময় মাথায় রাখতে হবে যে, বঙ্গবন্ধু তাঁর জীবনের অধিকাংশ সময় রাজনৈতিক কর্মী হিসেবে কাজ করেছেন। কিন্তু, সবসময় তিনি অহিংস ও শান্তিপূর্ণ কর্মপন্থাকে প্রাধান্য দিয়েছেন।’

ওয়েবিনারে বঙ্গবন্ধুর বেশ কিছু উদ্ধৃতি উপস্থাপন করে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের মৌলিক দিকগুলো তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় অনুষ্ঠানো আরও আলোচনা করেন ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’র অনুবাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফখরুল আলম গণমাধ্যম ব্যক্তিত্ব সৈয়দ বদরুল আহসান এবং আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।