তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

তাইওয়ানের কাছে ৬১৯ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রিতে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার পেন্টাগন অনুমোদনের খবর জানায়। অস্ত্র বিক্রির অনুমোদনের ফলে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার উত্তেজনা বাড়তে পারে।

বুধবার পেন্টাগন বলেছে, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এসব অস্ত্রের মধ্যে রয়েছে ২০০টি অ্যান্টি-এয়ারক্র্যাফট অ্যাডভান্সড মিডিয়াম এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র ও ১০০টি এজিএম-৮৮বি এইচএআরএম ক্ষেপণাস্ত্র।

বিবৃতিতে পেন্টাগন বলছে, এই বিক্রি প্রস্তাবের অনুমোদনে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষমতা বাড়বে। এতে আঞ্চলিক নিরাপত্তাও বাড়বে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে আন্তঃকার্যক্ষমতা বাড়বে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে তারা যেসব ক্ষেপণাস্ত্র কিনবে, সেগুলো কম্যুনিস্ট সেনাবাহিনীর পক্ষ থেকে আসা হুমকি ও উসকানির বিপরীতে তাদের আকাশসীমা রক্ষায় সহায়তা করবে। একইসঙ্গে প্রতিরক্ষা মজুতও বাড়াবে।

অস্ত্র বিক্রির ক্ষেত্রে প্রধান ঠিকাদার হিসেবে রয়েছে, রেথিওন টেকনোলজিস (আরটিএক্স.এন) ও লকহিড মার্টিন (এলএমটি.এন)। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির দায়ে কোম্পানি দুটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা এই অস্ত্র বিক্রির পরিকল্পনার ক্ষেত্রে দৃঢ়ভাবে বিরোধিতা করছে। যুক্তরাষ্ট্রের উচিত তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি এবং সামরিক যোগাযোগ বন্ধ করা।