তাবেলা হত্যা : অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে ইতালিয় নাগরিক তাবেলা সিজার হত্যা মামলায় অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ২৫ অক্টোবর ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার মামলাটিতে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন আসামিপক্ষের আইনজীবীরা অভিযোগ গঠনের শুনানির তারিখ পেছানোর জন্য সময়ের আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক শামসুন্নাহার ২৫ অক্টোবর দিন ঠিক করেন।

মামলার আসামিরা হলেন, বিএনপি নেতা এম এ কাইয়ুম চৌধুরী, তার ভাই এম এ আবদুল মতিন, মো. সোহেল ওরফে ভাঙ্গারী সোহেল, তামজিদ আহমেদ ওরফে রুবেল ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে চাক্কি রাসেল, মিনহাজুল আরেফিন রাসেল ওরফে ভাগনে রাসেল ও শাখাওয়াত হোসেন ওরফে শরিফ। আসামিদের মধ্যে কাইয়ুম চৌধুরী এবং ভাঙ্গারী সোহেল পলাতক রয়েছেন।

গত ২৮ জুন কাইয়ুমসহ ৭ জনের বিরুদ্ধে ঢাকা সিএমএম আদালতে অভিযোগপত্র জমা দেয় গোয়েন্দা পুলিশ।

মামলাটিতে তামজিদ, রাসেল চৌধুরী, মিনহাজুল ও শাখাওয়াত আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। মতিনসহ স্বীকারোক্তি প্রদানকারী চারজন কারাগারে রয়েছেন।

আসামি রাসেল চৌধুরী ও মিনহাজুলের স্বীকারোক্তি অনুযায়ী চার্জশিটে হত্যাকা-ের নির্দেশদাতা হিসেবে এম এ মতিনের নাম আসে। তবে মতিন রিমান্ডে পুলিশের কাছে তাবেলা হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করলেও আদালতে স্বীকারোক্তি দেননি।

প্রসঙ্গত, গত বছর ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় রাজধানীর গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে জগিং করার সময় দুবৃর্ত্তদের গুলিতে নিহত হন ইতালির নাগরিক ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক সংস্থা আইসিসিওবিডির কর্মকর্তা তাবেলা সিজার। তাবেলা নেদারল্যান্ডস-ভিত্তিক আইসিসিও কো-অপারেশন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রুফ (প্রফিটেবল অপরচুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন।