তামাক নিয়ন্ত্রণে জাতীয় সম্মাননা গ্রহণ করলেন আল-আমিন রহমান

মোঃ নাজমুল আলম, ডোমার (নীলফামারী) প্রতিনিধি: তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে জাতীয় সম্মাননা-২০২৩ পেয়েছেন নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারি ইন্সপেক্টর মোঃ আল-আমিন রহমান।
রোববার (১১ই জুন) সকাল ১১টায় ঢাকার ওসমানি স্মৃতি মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবসের জাতীয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তামাক নিয়ন্ত্রণে অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে জাতীয় সম্মাননা তুলে দেন—গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি।
সম্মাননা গ্রহণকারী মোঃ আল-আমিন রহমান নীলফামারী জেলার ডোমার উপজেলার ডোমার পৌরসভার ৬নং ওয়ার্ডের চিকনমাটি পূর্ব ধনীপাড়া এলাকার শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল বারী ও মোছাঃ মনোয়ারা বেগমের পুত্র। তিনি দীর্ঘদিন যাবৎ তামাক নিয়ন্ত্রণে নিজ এলাকা সহ বিভিন্ন জায়গায় কাজ করে যাচ্ছেন।
মোঃ আল-আমিন রহমান বর্তমানে ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) ও স্যানিটারি ইন্সপেক্টর হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিরাপদ খাদ্য পরিদর্শক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। এর আগে, ২০০১ সালে তামাক নিয়ন্ত্রণে তার নেতৃত্বে জাতীয় সম্মাননা পায় আহছানিয়া মিশনের ডোমার উপজেলা শাখার নেতৃবৃন্দরা।
এব্যাপারে সম্মাননা গ্রহণকারী মোঃ আল-আমিন রহমান বলেন, দীর্ঘদিন যাবৎ তামাকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার চেষ্টা করেছি এবং সেসবে সফল হয়েছি। রাষ্ট্রের জন্য তামাক নিয়ন্ত্রণে কাজ করে আসছি। যার ফলস্বরূপ আজকের এই সম্মাননা। আমি অনেক আনন্দিত। প্রত্যাশা রাখছি, মাদক ও তামাক থেকে এদেশের তরুণ ও নতুন প্রজন্ম মুক্তি নিয়ে সুন্দর একটি দেশ গড়তে এগিয়ে আসবে।