তার দেশ আর কখনো যুদ্ধে জড়াবে না

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে পার্ল হারবার পরির্দশনের সময় বলেছেন, তার দেশ আর কখনো যুদ্ধে জড়াবে না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম জাপানের কোনো প্রধানমন্ত্রী পার্ল হারবার সফরে গেলেন।

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও শিনজো আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঐতিহাসিক পার্ল হারবার পরিদর্শন করেন। নিহত যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান তারা।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি শপথ গ্রহণ করবেন। এর মাত্র কয়েক সপ্তাহ আগে শিনজো আবের পার্ল হারবার সফর থেকে এটি স্পষ্ট হচ্ছে, চীনের উত্থানের মুখে যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যে ভালো সম্পর্কের নজির স্থাপন করা। আরেকটি কারণ হলো, জাপানের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক যেন জটিল হয়ে না দাঁড়ায়।

ইউএসএস আরিজোনা মেমোরিয়ালে নিহত যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান ওবামা ও আবে। জাপানের হামলায় পার্ল হারবার নৌঘাঁটিতে যুক্তরাষ্ট্রের চারটি যুদ্ধজাহাজ ডুবে যায়, যেখানে নির্মাণ করা হয়েছে ইউএসএস আরিজোনা মেমোরিয়াল।

পার্ল হারবারে আবে বলেন, ‘আমরা কখনোই যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি করব না। এটি আমাদের কঠিন শপথ, জাপানের জনগণ এই শপথ নিয়েছে।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত মহাসাগারে যুক্তরাষ্ট্রের শক্তি ধ্বংস করতে ১৯৪১ সালের ৭ ডিসেম্বর জাপানের টর্পেডো বিমান, বোমারু বিমান ও যুদ্ধবিমান পার্ল হারহার নৌঘাঁটিতে হামলা চালায়। ওই হামলার জন্য দুঃখ প্রকাশ করেননি আবে।