তালেবানের নিষেধাজ্ঞা ক্রিকেট খেলায় উদ্বিগ্ন আইসিসি

তালেবান শাসনে যাওয়ার পর যা আশঙ্কা ছিল, তা-ই হতে যাচ্ছে। সকলের মনে সংশয় ছিল, দেশটির মেয়েদের অনেক খেলাতেই অংশগ্রহণ করতে দেওয়া হবে না। আর তাই করল তালেবানের শাসক গোষ্ঠী।

জানা যায়, তালেবানের সংস্কৃতিবিষয়ক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিকের সাক্ষাৎকারের পর প্রায় নিশ্চিত হওয়া গেছে, আফগান মেয়েদের ক্রিকেট খেলতে দেবে না তালেবান। শরীর পুরোপুরি পর্দায় ঢাকা থাকে না, এমন যেকোনো খেলার ক্ষেত্রেই একই সিদ্ধান্ত বলে জানিয়েছে আহমাদুল্লাহ ওয়াসিক।

তালেবানের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা এখনো অবশ্য আসেনি। তবে তালেবান মুখপাত্রের এ ঘোষণার পরই উদ্বেগ জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

তিনি বলেন, ‘আমার মনে হয় না মেয়েদের ক্রিকেট খেলতে দেওয়া উচিত। কারণ, মেয়েদের ক্রিকেট খেলার কোনো প্রয়োজনীয়তা নেই।’কেন মেয়েদের ক্রিকেট খেলতে দেওয়া হবে না? সে ব্যাখ্যায় এই কারণটিই তুলে ধরেছেন তিনি। ক্রিকেট খেলতে গেলে মেয়েদের পুরোপুরি পর্দায় ঢাকা থাকা নিয়ে সংশয় আছে, এটিকেই কারণ হিসেবে দেখাচ্ছে তালেবান।

ওয়াসিকের ব্যাখ্যা, ‘ক্রিকেট খেলতে গেলে মাঝেমধ্যে এমন পরিস্থিতিতে তাঁদের (মেয়েদের) পড়তে হতে পারে, যেখানে তাঁদের মুখ কিংবা শরীর ঢাকা থাকবে না। ইসলাম মেয়েদের এভাবে দেখতে পাওয়া সমর্থন করে না। এখন সামাজিক ও গণমাধ্যমের যুগ। এ যুগে সবকিছুরই ছবি-ভিডিও ছড়িয়ে পড়ে, তখন অন্য অনেকে সেটা দেখবে।’

আফগানিস্তানে ইসলামি শাসন প্রতিষ্ঠার কথা জানিয়ে ওয়াসিক আরো বললেন, ইসলাম ও ইসলামিক আমিরাত (আফগানিস্তান) ক্রিকেট কিংবা এমন কোনো খেলা, যেখানে তাঁদের শরীরের কোনো অংশ দৃশ্যমান হয়ে পড়ে, এমন কোনো খেলা খেলতে মেয়েদের অনুমতি দেয় না।

ইসলামি শাসনের সঙ্গে যায়, এমন পোশাক পরে খেলার সম্ভাবনার কথাও নাকচ করে দিলেন ওয়াসিক, তিনি আরো বলেন, ‘আমরা আমাদের ধর্মের জন্য লড়াই করেছি, যাতে ইসলাম মেনে চলার ব্যাপারটি প্রতিষ্ঠিত হয়। ইসলামিক মূল্যবোধের সীমা মাড়াব না আমরা, তাতে যত নেতিবাচক প্রতিক্রিয়াই আসুক না কেন। আমরা আমাদের ইসলামি আইনকানুন ত্যাগ করব না।’