তাড়াশে ইরি-বোরো চাষাবাদে ব্যস্ত কৃষক

আতিক হাসান
হিমেল বাতাস আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে কৃষি নির্ভর ও শস্য ভান্ডার হিসেবে খ্যাত চলনবিলের তাড়াশ উপজেলায় ইরি-বোরো ধানের চাষাবাদে মহাব্যস্ত সময় কাটা”েছন এখন কৃষক পরিবারের সদস্যরা। আমন ধানের বাম্পার ফলন এবং ভাল দাম পাওয়ায় ইরি-বোরো চাষে কৃষকেরা কোমর বেঁধে মাঠে নেমেছেন। ইতিমধ্যে উপজেলার বেশ কিছু মাঠে প্রায় ১হাজার হেক্টর জমির চাষাবাদ হয়ে গেছে। সার ও তেলের কোন সংকট নেই। দামও বৃদ্ধি পায়নি বলে জানিয়েছেন কৃষকেরা।
এলাকাঘুরে দেখা গেছে : চাষাবাদি জমি তৈরি ও সঠিকভাবে সেচসহ চারা রোপনের কাজ করছেন কৃষকেরা। রবি শষ্য আবাদ করা জমি ব্যতিত পুরো উপজেলায় আগামী ১৫ দিনের মধ্যে ইরি-বোরো রোপন কাজের শেষ হবে বলে আশা করছেন তারা। অন্যান্য বছরের ন্যায় এবারও ইরি-বোরোর পুরো মৌসুমে সেচ কাজের জন্য সঠিকভাবে বিদ্যুৎ, সার ও ও জালানী তেল সরবরাহ করা হলে চলতি মৌসুমেও বাম্পার ফলন ঘরে তুলতে পারেবন কৃষকেরা।
কৃষক শাহালম, আব্দুল হান্নান, এসাহাক আলী, আব্দুল লতিব, হালিম মন্ডলসহ আরো অনেকেই জানান, বিদ্যুতের ভেলকিবাজি খেলা কিংবা ঘন-ঘন লোডশেডিং যদি না হয় তাহলে আশানানুরূপ ফলন উৎপাদন করা সম্ভব। তবে কৃষিবান্ধব এ সরকারের আমলে তেল ও সারের দাম বাড়েনি বলে স্বস্তিতে আছেন এসব কৃষকেরা।
চাষাবাদের সাথে যুক্ত রোপন কাজের শ্রমিকেরা জানিয়েছেন, এ বছর দলগতভাবে ৪০জন শ্রমিক প্রতিদিন ২০ থেকে ২৫ বিঘা জমিতে চারা রোপন করছেন। প্রতি বিঘা জমিতে পারিশ্রমিক হিসেবে পায় ৮শ’ থেকে ৮শ’ ৫০টাকা। জনপ্রতি গড়ে প্রতিদিন তাদের ৩শ’ থেকে ৩শ’ ৫০টাকা মজুরী থাকছে। কাজের তুলনায় মজুরী কম হলেও কর্ম ক্ষেত্রে নারী-পুরুষের মজুরী বৈষম্য নেই বলে জানান এর সাথে যুক্ত জোছনা রাণী, সবিতা রাণী, আলোমতী, সানজ্যোতি রাণী উড়াওসহ নারী শ্রমিকেরা।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সাইফুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে ২২ হাজার ৭৫০ হেক্টর জমিতে ইরি-বোরোর চাষাবাদ হবে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১৫লক্ষ ১হাজার ৫শ’ মেট্রিক টন ধান। বর্তমানে এসব জমিতে পানি সেচের জন্য বিদ্যুৎ চালিত ৯০৮টি, ডিজেল চালিত ১৩৮৮০টি অগভীর নলকূপ এবং ৬৪টি বিদ্যুৎ চালিত ও ৮টি ডিজেল চালিত গভীর নলকুপ সেচ কাজে ব্যবহৃত হ”েছ। তবে যে সকল জমিতে রবি সষ্য আবাদ করা হয়েছে সেগুলো জমিতে চাষাবাদে কিছুটা বিলম্ব হবে বলেও জানান এ কর্মকর্তা।#