তিনি পদত্যাগে রাজি আছেন, যদি পার্লামেন্ট চায়

আন্তর্জাতিক ডেস্ক :  দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হে জানিয়েছেন, তিনি পদত্যাগে রাজি আছেন, যদি পার্লামেন্ট চায়। তবে পার্লামেন্টকে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কারণ দেখাতে হবে।

ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য দীর্ঘদিনের ঘনিষ্ট বন্ধুকে রাজনৈতিক প্রভাব খাটাতে সাহায্য করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এ নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে প্রস্তুত দেশটির গোয়েন্দারা। এ সময় পার্ক তার পদত্যাগের আগ্রহ জানালেন।

পার্ক বলেছেন, তিনি পার্লামেন্টসহ সব কিছু ছাড়তে আগ্রহী, তার মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি প্রেসিডেন্টের পদ ছাড়তে রাজি, তবে ক্ষমতার শূন্যতার মধ্যে তিনি পদ ছাড়বেন না।

পার্কের বিরুদ্ধে অভিশংসন করা হবে কি না তা নিয়ে শুক্রবার দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে আলোচনা হবে। বিরোধীরা আহ্বান জানিয়েছেন, এ ধরনের অবস্থায় পৌঁছানোর আগে প্রেসিডেন্টের উচিত সম্মানজনকভাবে ক্ষমতা থেকে সরে দাঁড়ানো।

এর আগে দুই বার দুঃখ প্রকাশ করেছেন পার্ক। তাকে নিয়ে রাজনৈতিক সংকট সৃষ্টি হওয়ায় তিনি ‘মর্মাহত’ বলে উল্লেখ করেন। তবে পদত্যাগে অস্বীকৃতি জানান।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে পার্ক বলেছেন, আইনপ্রণেতারা ক্ষমতা হস্তান্তরে যদি এমন কোনো উপায় বাতলে দিতে পারেন, সেখানে ক্ষমতার শূন্যতা ও সরকারে বিশৃঙ্খলা হবে না, তাহলে তিনি পদত্যাগ করতে পারেন।

পার্কের ভাষণের প্রতিক্রিয়ায় বিরোধী ডেমোক্রেটিক পার্টির মুখপাত্র ইয়ুন কুয়ান-সুক বলেছেন, এটি একটি ফাঁদ, যাতে প্রত্যাশার প্রতিফলন নেই। তিনি আরো বলেন, সময় ক্ষেপণ না করে মানুষ দ্রুত তার পদত্যাগ চায়। পার্লামেন্টের ঘাড়ে দায় চাপানোর সুযোগ নেই।

চোই সুন-সিল নামে পার্কের এক ঘনিষ্ট বন্ধু রাজনৈতিক প্রভাব খাটিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়ার দায়ে গ্রেপ্তার হয়েছেন। অভিযোগ আনা হয়েছে, সুন-সিলের নেপথ্যে ছিলেন পার্ক। যে কারণে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভে ফুঁসে ওঠে দক্ষিণ কোরিয়া। প্রায় দেড় মাস ধরে উত্তাল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে দেশটি। এ সময়ে তিনি পদত্যাগের বিষয়ে কিছু না বলেও এবার শর্ত সাপেক্ষে আগ্রহ ব্যক্ত করবেন।