তিন আসনে ভোট পেছাল

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণের দিন পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তারিখ অনুযায়ী এই তিন সংসদীয় আসনে ২৮ জুলাই ভোট হবে। আগামী ১৪ জুলাই এসব আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু বিরোধী দল জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুবার্ষিকী ওই দিন হওয়ায় নির্বাচন পেছানো হলো। তবে লক্ষ্মীপুর-২ আসনে ২১ জুনই ভোট হবে।

বৃহস্পতিবার (১০ জুন) রাজধানীর নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ৮২তম সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এসব তথ্য জানান।

এছাড়া খুলনা বিভাগের ১২৬ ইউনিয়নের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর বাইরে আরও ৩৭ ইউপির ভোট স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে স্থগিত করা হয়েছে ৯টি পৌরসভার ভোটও। তবে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন আগামী ২১ জুনই অনুষ্ঠিত হবে।

ইসি সচিব বলেন, লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের শূন্য হওয়ার মেয়াদ শেষ হওয়ার কারণে এ আসনের উপনির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়নি। তবে ১৪ জুলাই জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদের মৃত্যুবার্ষিকীর কারণে তিনটি সংসদীয় আসনের ভোট পিছিয়ে ২৮ জুলাই করা হয়েছে।

এর আগে জাতীয় পার্টির পক্ষ থেকে ১৪ জুলাই ভোট না করতে স্মারকলিপি দেওয়া হয়।

সচিব বলেন, জাতীয় সংসদের ২৭৫ লক্ষীপুর-২ আসনের নির্বাচন ২১ জুনের নির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩, ১৮৭ ঢাকা-১৪ ও ২৫৩ কুমিল্লা-৫ শূন্য আসনের নির্বাচনে শুধুমাত্র ভােটগ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য কার্যক্রম তফসিল অনুযায়ী নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।