তিন দিনব্যাপী বাংলাদেশ আইইসিটি এক্সপো

নিজস্ব প্রতিবেদক: ‘মেইক ইন বাংলাদেশ’ স্লোগানকে ধারণ করে শুরু হলো তিন দিনব্যাপী বাংলাদেশ আইইসিটি এক্সপো-২০১৭।

বুধবার বেলা সোয়া ১১টায় মেলার উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। দেশের সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, মোবাইলফোন হ্যান্ডসেট ও হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটনসহ দেশীয় ও আন্তর্জাতিক শতাধিক প্রতিষ্ঠান বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ মেলায় অংশ নিয়েছে। তথ‌্যপ্রযুক্তির নতুন নতুন পণ‌্য, সেবা, জীবন কৌশল ও ধারণা প্রদর্শন করা হচ্ছে মেলায়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, আইসিটি সচিব সুবির কিশোর চৌধুরী, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

বিশ্বখ্যাত ৫০টিরও বেশি আইসিটি ব্র্যান্ডের প্রতিনিধি, বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন তিন দিনব্যাপী এই আইসিটি এক্সপোতে।

বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয়, হাইটেক পার্ক অথরিটি ও বাংলাদেশ কম্পিউটার সমিতির সম্মিলিত প্রচেষ্টায় আয়োজিত এই মেলার অফিসিয়াল লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে যুক্ত হচ্ছে লাইভ২ওয়েব।

পরিকল্পনা মন্ত্রী বলেন, বর্তমানে সব থেকে সম্ভাবনাময় খাত আইসিটি। আইসিটির পরিসর বিশাল। এখানে কীভাবে ঢুকতে হবে সেই প্রস্তুতি নিতে হবে। আইসটি খাতে প্রবেশের জন‌্য পড়াশুনার প্রকারও আলাদা। আমাদের তরুণ প্রজন্মকে আইসিটি শিক্ষা দিতে হবে। আমাদের ৮৭ হাজার গ্রামে আইসিটি শিক্ষা দিতে হবে আগামী প্রজন্মকে দক্ষভাবে গড়ে তুলতে হবে। তবে এর জন‌্য দরকার দক্ষ শিক্ষকদের।

মেলায় ১৩২টি প‌্যাভিলিয়ন ও স্টল রয়েছে।