তিন সন্তানসহ ফিলিপাইনের নাগরিক দুই নারীকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানার নাসিরাবাদ আবাসিক এলাকার শ্বশুর বাড়ি থেকে তিন সন্তানসহ ফিলিপাইনের নাগরিক দুই নারীকে উদ্ধার করেছে পুলিশ।

ফিলিপাইন দূতাবাসের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে পাঁচলাইশ থানা পুলিশের একটি দল এদের উদ্ধার করে। উদ্ধারকৃত নারীরা হলেন- অ্যামিলি সিগ্রুস (৩৮), ম্যারি ডি লিয়ন (২৭)। এদের সঙ্গে তিন সন্তানও রয়েছে। এরা হলো অ্যামিলির দুই সন্তান আশরাফ করিম (৮) ও ইয়াকুব করিম (২), লিয়নের সন্তান জায়াফ করিম (২ মাস)।

চট্টগ্রামের তফাজ্জল করিম নামের এক দুবাই প্রবাসী দুবাই থেকে এদের বিয়ে করে চট্টগ্রামের বাড়িতে এনে বন্দি করে রাখেন বলে ফিলিপাইন দূতাবাসে অভিযোগ করেন দুই নারী। ফিলিপাইন দূতাবাসের অনুরোধে দেশটির নাগরিক দুই নারীকে তাদের তিন সন্তানসহ উদ্ধার করে আদালতের মাধ্যমে ফিলিপাইন দূতাবাসের কাছে হস্তান্তর করা হয়েছে।

পাঁচলাইশ থানার ওসি মহিউদ্দিন মাহমুদ জানান, তফাজ্জল করিম দীর্ঘদিন দুবাই প্রবাসী। দুবাইয়ে অবস্থানকালে প্রথমে ফিলিপাইনের নাগরিক অ্যামিলিকে বিয়ে করে চট্টগ্রামের বাড়িতে নিয়ে আসেন। এরপর প্রথম স্ত্রীকে চট্টগ্রামের বাড়িতে রেখে পুনরায় দুবাই চলে যান। দ্বিতীয়বার দুবাই গিয়ে প্রথম বিয়ের কথা গোপন করে আবারও ম্যারিকে বিয়ে করেন। দ্বিতীয় স্ত্রীকেও চট্টগ্রামে এনে দুই স্ত্রীকে একই সঙ্গে চট্টগ্রামের বাড়িতে রেখে তফাজ্জল করিম আবার দুবাই চলে যান।

শ্বশুর বাড়িতে অনেকটা বন্দি থাকা এ দুই নারী বিভিন্ন মাধ্যমে ফিলিপাইন দূতাবাসে অভিযোগ দিলে দূতাবাস এ ব্যাপারে চট্টগ্রাম নগর পুলিশ কমিশনারের সহায়তা চান। দূতাবাসের তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে পাঁচলাইশ থানার নাসিরাবাদ আবাসিক এলাকার বাড়িতে অভিযান চালিয়ে এ দুই নারী ও তাদের সন্তানদের উদ্ধার করে। এরপর বিকেলে চট্টগ্রাম মহানগর হাকিম মাসুদ পারভেজের আদালতে হাজির করা হলে আদালত সন্তানসহ এ দুই নারীকে ফিলিপাইন দূতাবাসের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানোর আদেশ দেন।