তিস্তায় ফের অবাধে চলছে পাথর উত্তোলন ॥হুমকিতে ব্যারেজ(ভিডিও সহ)

তিস্তা থেকে ফিরে ॥
দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তার ব্যারাজ কমান্ড এলাকায় ফের চলছে অবাধে পাথর উত্তোলনের মহোৎসব চলেছে। পাথর উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে তিস্তা ব্যারেজটি। অবৈধ পাথর উত্তোলনকারীরা নৌকায় বোমা ও সেপ মেশিন বসিয়ে পাথর উত্তোলন করে তিস্তার উজানে কলম্বীয়া বাধ ও ব্যারেজ সংলগ্ন প্রধান গেটের ফরেস্ট বাগানে এসব পাথর আনলোড করা হচ্ছে।
তিস্তা নদী থেকে পাথর ও বালু উত্তোলন সরকারীভাবে নিষিদ্ধ থাকলেও একটি মহল দীর্ঘদিন থেকে পাথর ও বালু উত্তোলন করার ফলে তিস্তার বামতীর ও ডানতীর বাধের ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। বাধটিতে প্রতিদিন শত শত ট্রলি ও ট্রাক্টর চলার কারনে অধিকাংশ স্থানে নষ্ট হলেও পাউবোর নিরব ভুমিকা পালন করছে।
অভিযোগ উঠেছে তিস্তার উজানে পাথর উত্তোলনে টেপাখড়িবাড়ী ইউনিয়নের ছাত্রলীগ সাধারন সম্পাদক ও উক্ত ইউনিয়নের সরকারদলীয় মনোনীত চেয়ারম্যান প্রার্থী ময়নুল হক, ইউপি সদস্য ও নব্য আওয়ামীলীগ হাইব্রীড নেতা গোলাম রাব্বানীসহ ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা ইলতুসমিন কবীরের জড়িত থাকায় প্রশাসন নিরব ভুমিকা পালন করছে।
চরখড়িবাড়ী গ্রামের পাথর শ্রমিক সাজু মিয়া (৩০), ফরহাদ হোসেন (৪০), সহিদুল ইসলাম (৩২), আবুল কালাম (৩৮) বলেন, ময়নুল হকের নিদের্শেই পাথর উত্তোলন করছে। এ জন্য তাদেরকে পারিশ্রমিক হিসেবে প্রতিজনকে দেয়া হয় ৩শ টাকা। শ্রমিকরা বলেন, আমরা পেটের দায়ে পাথর উত্তোলন শেষে ওনাদের নিদের্শেই এসব পাথর তিস্তা ব্যারেজের উজানে ফরেস্ট বাগানে পৌছে দেই। পরে সেখানে থেকে ওইসব পাথর বিভিন্ন ব্যবসায়ীরা নিয়ে যায়। প্রতিদিন ৫০-৬০টি নৌকায় সেখানে পাথর পৌছে দেয়া হয়। তবে পাথর পরিবহনের জন্য প্রতি নৌকা ভাড়া দেয়া হয় ৮০০ টাকা।
তিস্তা নদী এলাকা থেকে পাথর উত্তোল ও পরিবহন অবৈধ হলেও স্থানীয় প্রশাসন ম্যানেজে থাকার কারণে সেখানে কেও বাঁধা নিষেধ করতে যায় না বলে তাদের কাছে জানাগেছে। তবে কত টাকার বিনিময়ে প্রশাসনকে ম্যানেজ করা হয় সে বিষয়ে তারা কিছু জানে না।
সোমবার বিকেলে সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের চরখড়িবাড়ী, মধ্য খড়িবাড়ী ও জিঞ্জিরপাড়া শতাধিক নৌকায় পাথর উত্তোলন করা হচ্ছে। চরখড়িবাড়ী গ্রামের পাথর শ্রমিক সাজু মিয়া (৩০), ফরহাদ হোসেন (৪০), সহিদুল ইসলাম (৩২), আবুল কালাম (৩৮) অভিযোগ করে বলেন, তারা একটি প্রভাবশালী মহল ইন্ধনে পাথর উত্তোলন করছে। প্রতিদিন ৩শ টাকার তাদের প্রত্যেকে পারিশ্রমিক দেয়া হয়। তারা বলেন আ”লীগ নেতা ময়নুল হক ও ইউপি সদস্য গোলাম রাব্বানী নির্দেশে পাথর উত্তোলন করে তিস্তা ব্যারেজের উজানে টোল সংলগ্ন ফরেস্ট বাগানে পৌছে দেয়া হয়। সেখানে থেকে উক্ত নেতার পাথর ব্যবসায়ীরা পাথর নিয়ে যায়। প্রতিদিন ৫০-৬০টি নৌকায় সেখানে পাথর পৌছে দেয়া হয়। তাদের অভিযোগ প্রতি নৌকা পাথর নদী পথে পরিবহনের জন্য দেয়া হয় ৮শত টাকা। এসব ব্যবসায় পুলিশ ও মামলা হবে কিনা প্রসঙ্গে বলেন, ইউপি সহকারী তহসিলদার ও পুলিশ প্রশাসনকে নেতারা ম্যানেজ করেন। তবে কত টাকা দেয় সে বিষয়ে কিছুই বলতে পারেনি।
ডিমলা থানার ওসি মোয়াজ্জেম হোসেন বলেন, পাথর উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। বিষয়টি পুলিশ পাঠিয়ে খোজ নিয়ে দেখা হচ্ছে। টেপাখড়িবাড়ী ইউনিয়নের ইউপি সদস্য গোলাম রাব্বানী বলেন, যেহেতু এলাকায় থাকি আমার বিরুদ্ধে অভিযোগ উঠা স্বাভাবিক। ময়নুল ইসলাম বলেন, পাথর উত্তোলনের বিষয়টি সত্য নয়। একটি মহল আমার বিরুদ্ধে মিথ্যাচার করছে। পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি আমার জানা নেই তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে। টেপাখড়িবাড়ী ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা ইলতুসমিন কবীর দায়সারা ভাবে কৈাশলে বলেন, পোখড়িবাড়ী ইউনিয়নে কোথাও কোন পাথর উত্তোলন করা হয় না। কিন্তু চরখড়িবাড়ী এলাকায় কিছু লোক নদীতে পাথর কুড়ে জীবিকা নিবার্হ করছেন। তার বিরুদ্ধে উৎকোচ গ্রহনের বিষয়টি তিনি অস্বীকার করেন।
ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম দায়সারা ভাবেই বলেন, একটি মহল তিস্তায় পাথর উত্তোলন করার বিষয়টি বিজিবি সদস্যদের অবগত করা হয়েছে। এবং যাদের বিরুদ্ধে এসব অভিযোগ দীর্ঘদিনের,কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলেই কিছু স্থানীয় প্রভাবশালী ব্যক্তিবর্গ এমনই ভাব দেখান যেনো অভিযুক্তরা ফেরেস্তা!