তীব্র তুষারে বিপর্যস্ত স্পেনের উত্তরাঞ্চল

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ তুষারপাতে ও তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে স্পেনের উত্তরাঞ্চলের জনজীবন।

ভয়াবহ তুষারপাতে ও তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে স্পেনের উত্তরাঞ্চলের জনজীবন। সেই সঙ্গে, বিভিন্ন অঞ্চলে অব্যাহত রয়েছে তুষারঝড়ও। মাত্রাতিরিক্ত তুষারপাতে উত্তরাঞ্চলীয় বিভিন্ন শহরের অন্তত দেড়শ সড়ক-মহাসড়ক পুরু বরফে ছেয়ে যাওয়ায় ব্যাহত হচ্ছে যান চলাচল। হুমকির মুখে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

তুষারঝড়ের কবলে পড়ে দুর্ঘটনার শিকার এই গাড়িটির মতোই একই ধরনের ভাগ্যবরণ করতে হচ্ছে স্পেনের উত্তরাঞ্চলের রাস্তায় বের হওয়া আরও বহু যানবাহনকে।

হঠাৎ করেই গেল কয়েক দিনের মাত্রাতিরিক্ত তুষারপাত আর তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরাঞ্চলীয় শহর সালভাটিয়েরা, সান রোমান দে সান মিলান, পামপ্লোনাসহ আরও কয়েকটি শহরের জনজীবন। তুষারপাতের মাত্রা এতটাই বেশি যে, প্রয়োজন ছাড়া ঘর থেকে হতে পারছেন না কেউই।

অব্যাহত তুষারপাতে ছেয়ে গেছে উত্তরাঞ্চলের অন্তত দেড়শ সড়ক ও মহাসড়ক। রাস্তায় পুরু বরফের আস্তরণ জমে যাওয়ায় ব্যহত হচ্ছে যান চলাচল। ঘটছে দুর্ঘটনা। এতে, কার্যত অচল হয়ে পড়েছে গোটা উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা।

এদিকে স্পেনের বাস্ক কাউন্টি, নাভারা এবং ক্যান্টাব্রিয়া অঞ্চলে তুষারপাতের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন। এ ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে আরও বেশকিছু পদক্ষেপ গ্রহণের কথাও জানানো হয়।