তুরস্কে ব্যর্থ সামিরক অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে গণবিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে ব্যর্থ সামিরক অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সোমবার গণবিচার শুরু হয়েছে।

রাজধানী আঙ্কারার সিনকান জেলায় শুরু হওয়া এ গণবিচারে অভিযুক্ত করা হয়েছে ২২১ জনকে, যাদের অভ্যুত্থানের মূল ষড়যন্ত্রকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিচারকে কেন্দ্র করে সিনকানের আদালতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ৫০০ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে।

২০১৬ সালের ১৫ ও ১৬ জুলাইয়ের ওই অভ্যুত্থান চেষ্টার মাধ্যমে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও তার সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করা হয়। কিন্তু এরদোয়ানের আহ্বানে জনতার প্রতিরোধে ব্যর্থ হয় তা।

এ অভ্যুত্থান চেষ্টার জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুর্কি ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে প্রেসিডেন্ট এরদোয়ান ও তার সরকার। ফেতুল্লাহ অভিযোগ অস্বীকার করলেও তুর্কি সরকার জানিয়েছে, অনুপস্থিতিতেই তার বিচার হবে।

তুর্কি সরকার দাবি করে, গ্রেপ্তার হওয়া এই ২২১ অভ্যুত্থান চেষ্টাকারীদের সবাই ‘পিস অ্যাট হোম কাউন্সিল’ নামে একটি সংগঠনের সদস্য। অভ্যুত্থান সফল হলে এই সংগঠনের ব্যানারে আত্মপ্রকাশ করার কথা ছিল তাদের।

সরকারের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ২২১ জনের মধ্যে ১২ জন বাদে বাকিরা সবাই সামরিক বাহিনীর সদস্য। সামরিক উচ্চপদস্থদের মধ্যে রয়েছেন- একজন জেনারেল, তিনজন লেফটেন্যান্ট জেনারেল, চারজন মেজর জেনারেল, ১৬ জন ব্রিগেডিয়ার জেনারেল ও তিনজন রিয়ার অ্যাডমিরাল।

তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো- গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার উৎখাত, প্রেসিডেন্ট এরদোয়ানের উৎখাত, পার্লামেন্ট ধ্বংস করা, ২৫০ জনকে হত্যা এবং ২ হাজার ৭৩৫ জনকে হত্যার চেষ্টা।

তুরস্কে মৃত্যুদণ্ডের বিধান নেই। কিন্তু প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, আবার তা বহাল করার সাংবিধানিক ব্যবস্থা করবেন।

ফলে আশঙ্কা করা হচ্ছে, অভ্যুত্থান চেষ্টাকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে।