তৃণমূলে ত্রাণ বিতরণের তথ্য চায় আওয়ামী লীগ

২১ আগস্ট বিভিন্ন কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ

বিশেষ প্রতিবেদকঃ মহামারী করোনাভাইরাস সংকটকালে প্রকৃত দরিদ্র, দুস্থ ও অসহায় মানুষকে ত্রাণ সহায়তার ক্ষেত্রে আরও সমন্বয় চায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরই মধ্যে দলের তৃণমূল নেতাদের কাছে ত্রাণ কমিটি গঠন ও নিয়ন্ত্রণ এবং ত্রাণ বিতরণের সার্বিক তথ্য ও তালিকা চাওয়া হয়েছে।

কেন্দ্রীয়ভাবে দায়িত্বপ্রাপ্ত নেতারা নিয়মিত তৃণমূল নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। স্থানীয় নেতাকর্মীদের কাছে পৌঁছে দিচ্ছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা। পাশাপাশি আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের জেলা-উপজেলা পর্যায়ের নেতাদের কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করেছে দলটি। দলটির কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান বলেন, এ সংকটে শুধু আওয়ামী লীগ নয়, আমাদের সব সহযোগী সংগঠনও একযোগে কাজ করছে। আমরা সবাই মিলে সমন্বিতভাবে এ কাজ করতে চাই। এ সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে আমার সবাই মিলে মানুষের পাশে দাঁড়াতে চাই।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কয়েকজন শীর্ষ নেতা সারা দেশের দলীয় কার্যক্রম মনিটরিং করছেন। তাদের মধ্যে রয়েছেন – প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক ও মির্জা আজম, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

তারা দলীয় সভাপতির নির্দেশে ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে বসে প্রতিদিন জেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এছাড়া সারা দেশের কার্যক্রমের সার্বিক অবস্থা দলীয় প্রধান শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে অবহিত করছেন।

এ বিষয়ে সোমবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পাশাপাশি আওয়ামী লীগ সারা দেশে ত্রাণ বিতরণ করছে। এ ত্রাণ বিতরণের তালিকা তৈরি করে দলীয় প্রধানের কাছে পাঠানোর আহ্বান জানাচ্ছি।

এ বিষয়ে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেন, আমরা সারা দেশের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। তাদের কার্যক্রম মনিটরিং করছি। যাতে আমাদের কার্যক্রম আরও সমন্বিত ও গতিশীল হয়। এছাড়া আমরা তাদের (তৃণমূল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের) কাছে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা পৌঁছে দিচ্ছি।

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, দেশব্যাপী জেলা ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে আমরা কথা বলে সার্বিক বিষয়ে খোঁজখবর নিয়েছি এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা তাদের কাছে পৌঁছে দিয়েছি। দলের পক্ষ থেকে কোথায় কোথায় কি ত্রাণ দেয়া হয় তার তালিকা করতে বলা হয়েছে। দলমত নির্বিশেষে দুস্থ মানুষের তালিকা তৈরি করতে বলা হয়েছিল – সে বিষয়েও কথা বলেছি। আমরা চাই আমাদের কাজগুলো আরও সমন্বিতভাবে করতে।

সূত্রটি আরও জানায় – বৈঠকে জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে নেতারা করোনাভাইরাস, ত্রাণ কার্যক্রম ও ধান কাটার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

দলীয় উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রমের খোঁজখবর নেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক নির্দেশনা সংশ্লিষ্ট নেতাদের কাছে তারা পৌঁছে দেন। এছাড়া তাদের কাছে নিজেদের কার্যক্রমের বিভিন্ন ধরনের তথ্যও চাওয়া হয়েছে।

সূত্র জানায়, করোনাভাইরাস পরিস্থিতিতে দুস্থ মানুষের পাশে তৃণমূল নেতাকর্মীদের থাকার জন্য কেন্দ্রীয় নেতারা তাদের উদ্বুদ্ধ করার চেষ্টা করেছেন। পাশাপাশি তাদের কাছ থেকে তালিকা সংগ্রহ করে প্রয়োজনে দলীয়ভাবে তাদের পাশে কিভাবে আরও বেশি থাকা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে।

কোনো সংগঠন বা নেতার বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ থাকলে তাদেরও সতর্ক করা হয়েছে। সংকট শেষ না হওয়া পর্যন্ত এখন থেকে প্রতিদিন নিয়মিত বৈঠক করা এবং সার্বিক পরিস্থিতি মোকাবেলায় তূণমূল নেতাদের সঙ্গে যোগাযোগ রাখা হবে বলেও জানায় সূত্রটি।