তৃতীয় ও শেষ দফার বিতর্কে মুখোমুখি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী ডেমোক্র্যাটিক দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প তৃতীয় ও শেষ দফার বিতর্কে মুখোমুখি হয়ে আগের মতোই পরস্পরকে আক্রমণ করেছেন।

বুধবার স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৭টায়) যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের নেভাডা বিশ্ববিদ্যালয়ে করমর্দন ছাড়াই শুরু হয় তাদের তৃতীয় বিতর্ক। শেষ হয় বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে।

এবার সঞ্চালকের দায়িত্ব পালন করেন ফক্স নিউজ সানডের উপস্থাপক ক্রিস ওয়ালেস।

বিতর্কে এবারও তারা পরস্পরকে আক্রমণ করেছেন। অর্থনীতি, বৈদেশিক নীতি, অভিবাসন, অবসরপ্রাপ্তদের জন্য অর্থনৈতিক নিরাপত্তা, সুপ্রিম কোর্টের শূন্য পদে মনোনয়ন ও প্রেসিডেন্ট হিসেবে যোগ্যতার মতো বিষয় বিতর্কে উঠে আসে তার বিতর্কে।

বিতর্কে ট্রাম্পের বিরুদ্ধে বিভাজন সৃষ্টির অভিযোগ তোলেন হিলারি। তিনি বলেন, ট্রাম্প সন্ত্রাসী কর্মকাণ্ডকে উদ্বুদ্ধ করছেন। হিলারি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি যেসব কাজ করেছেন, তা দেশের স্বার্থেই করেছেন।

ট্রাম্প তার বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, এসব অভিযোগ হিলারির তৈরি। ট্রাম্পের অভিযোগ, হিলারি কথায় পারদর্শী, কাজে নয়।

প্রায় সব জাতীয় জনমত জরিপে পিছিয়ে আছেন ট্রাম্প। তাই তার জন্য এই বিতর্ক ছিল নিজের যোগ্যতা প্রমাণের শেষ সুযোগ।

ফক্স নিউজের সর্বশেষ জাতীয় জনমত জরিপে ট্রাম্পের তুলনায় হিলারি ৭ পয়েন্টে এগিয়ে। নির্বাচনী বিশ্লেষকেরা বলছেন, অবস্থার নাটকীয় পরিবর্তন না হলে হিলারির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ।

শেষ দফার বিতর্ক শুরু হয় সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগ প্রসঙ্গে। সুপ্রিম কোর্টকে জনগণের পাশে থাকার কথা বলেনন হিলারি ক্লিনটন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট একটি কেন্দ্রীয় বিষয় এবং আদালতকে সাধারণ মানুষের পাশে থাকতে হবে, ক্ষমতাধর করপোরেটদের স্বার্থ রক্ষা করতে আদালত নয়।