ত্যাগীদের অবমূল্যায়ন, বয়স্কদের নিয়ে কমিটি গঠন

নিউজ ডেস্ক : ত্যাগীদের অবমূল্যায়ন, বয়স্কদের নিয়ে কমিটি গঠন, কমিটি গঠনে আর্থিক লেনদেন, ঐক্যের অভাবসহ অনেক কারণে প্রতিষ্ঠার ৩৮ বছরেও ‘বিএনপির ভ্যানগার্ড’ খ্যাত জাতীয়তাবাদী ছাত্রদলের অবস্থা নাজুক।

সাম্প্রতিকালে বিএনপির দুই দফা সরকারবিরোধী আন্দোলনে অনেকটা নীরব ও নিস্ক্রিয় ছিল ছাত্রদল। একসময়ের মাঠের আলোচিত এই সংগঠনের বর্তমান অবস্থা নিয়ে চিন্তিত বিএনপির হাইকমান্ড।

প্রায় দুই মাস আগে বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় নেতা-কর্মীরাও চান দ্রুত নতুন কমিটি গঠনের পাশাপাশি এতে বর্তমান ছাত্র ও ত্যাগীদের মূল্যায়ন হোক। অন্তত এবার ছাত্রদলের নেতৃত্ব নির্বাচন ভুল হলে বিএনপিকে দীর্ঘদিন ধরে এর মাশুল দিতে হবে বলেও মনে করছেন তারা।

১৯৭৯ সালের ১ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয়তাবাদী ছাত্রদল গঠন করেন। ’৮০- এর দশকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র সংসদে ছিল ছাত্রদলের জয়জয়কার। তবে বর্তমানে সংগঠনের বেহাল দশা। ব্যর্থতার পাল্লা ভারি বলে মনে করছেন সংগঠনের প্রাক্তন নেতারা।

তবে ছাত্রদলের ‘স্বর্নালী অতীত’ ম্লান হওয়ার নেপথ্যে সংগঠনের লেজুরবৃত্তি এবং ছাত্রদের কাছে না যাওয়াকে দায়ী করেছেন সংগঠনটির প্রাক্তন নেতারা। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোতে সহবস্থান না থাকা এবং প্রতিকুল রাজনৈতিক পরিবেশকে দুষছেন তারা।

জানতে চাইলে ছাত্রদলের প্রাক্তন সভাপতি এবং বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ছাত্রদল অনেক ক্ষেত্রে তাদের আদর্শিক বিষয় থেকে দুরে সরে যাচ্ছে। নব্বইয়ের দিকে ছাত্রদল এই আদর্শিক বিষয়ে আপসকামি ছিলো। এখন সেটি প্রায় দেখাই যায় না।

তিনি বলেন, সংগঠনকে আগে ছাত্রদের সংকট-সমস্যা নিয়ে তাদের পাশে দাড়াতে হবে। বিষয়গুলোর সমাধানে কাজ করতে হবে। কিন্তু ছাত্রদল এখন শিক্ষাক্ষেত্রের চেয়ে এর বাইরের বিষয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বলে মনে হচ্ছে। সুতরাং আদর্শিক এবং মৌলিক বিষয় নিয়ে কাজ করতে পারলে সংগঠনটির ঐতিহ্য ফেরা সময়ের ব্যাপার মাত্র। তবে বর্তমান সরকারের শাসনমলে ‘নির্যাতনের কারণে’ ছাত্র সংগঠনগুলো তাদের স্বাভাবিক কর্মকান্ড পরিচালনা করতে পারছে না বলেও অভিযোগ করেন শামসুজ্জামান দুদু।

ছাত্রদলের আরেক প্রাক্তন সভাপতি নাজিম উদ্দিন আলম সংগঠনের বর্তমান পরিস্থিতির জন্য দলীয় লেজুরবৃত্তিকে দায়ী করেন।

নব্বইয়ের দশকের এই ছাত্র নেতা বলেন, শুধু ছাত্রদল নয়, অন্য সংগঠনগুলোও এই কাজ করছে। কিন্তু নব্বইয়ের দশকে যারা ছাত্ররাজনীতি করেছে তারা ছাত্র ও দেশের স্বার্থ বিবেচনায় নিয়ে কাজ করেছে। যদিও এখন বিশ্ববিদ্যালয়গুলোতে সহবস্থান নেই এবং সরকারের মিথ্যা মামলা, গুম, ভয়ে তারা স্বাভাবিক কর্মকান্ডও করতে পারছে না। ছাত্রদলের নেতারা অনেক চাপে থেকে সংগঠন পরিচালনা করছে। তবুও সংগঠনকে শক্তিশালী করতে অনেক কিছু করার আছে।

তিনি বলেন, মুল কথা ছাত্ররাজনীতি হতে হবে ছাত্রদের জন্য। ছাত্রদলের নেতাকর্মীদের এই চর্চা বেশি করে করতে হবে। লেজুরবৃত্তি থাকবে তবে সেটি যেন বাড়াবাড়ি পর্যায়ে না যায়।

তবে ছাত্রদলের প্রাক্তন সভাপতি ও বিএনপির নতুন কমিটির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন মনে করেন, শুধু ছাত্রদল বা ছাত্র রাজনীতি নয়; মুল রাজনীতিই এখন নষ্ট সময় পার করছে। আর এর প্রভাব পড়ছে সামগ্রিক বিষয়ের ওপর।

ছাত্রদলের বর্তমান পরিস্থিতি মুল্যায়ণ করতে গিয়ে তিনি বলেন, সময় ও প্রেক্ষিত বদলে যাওয়া ছাত্রদলের অনেক কিছু বদলে গেছে। তাছাড়া ছাত্র আন্দোলনের গতি প্রকৃতিও পাল্টে গেছে। মুলত এখন একটি নষ্ট সময় পার করছে গোটা জাতি। আর এর প্রভাব পড়ছে ছাত্ররাজনীতিসহ সামগ্রিক বিষয়ের ওপর।

ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে গত ১৪ অক্টোবর। নতুন নেতৃত্বের জন্য উঠেপড়ে লেগেছেন সংগঠনটির নেতা-কর্মীরা। ইতিমধ্যে তারা বিভিন্ন কর্মসূচিও নিয়ে মাঠে নেমেছেন। এসব কর্মসূচিকে ঘিরে আবারো উত্তপ্ত হয়ে উঠছে ছাত্রদল। মেয়াদ ফুরিয়ে যাওয়ায় নতুন কমিটি গঠন নিয়ে সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে দ্বন্দ্বও প্রকট আকার ধারণ করেছে। শিগগিরই নতুন কমিটি না হলে বড় ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন নেতা-কর্মীদের অনেকে।

২০১৪ সালের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও মো. আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। সে সময় পূর্ণাঙ্গ কমিটি গঠনে ছয় মাস সময় দেওয়া হলেও দেড় বছরে তা পূর্ণাঙ্গ রূপ পায়নি। এরপর চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ৭৩৪ জনকে নিয়ে ওই কমিটি পূর্ণাঙ্গ করা হয়।

ছাত্রদলের ইতিহাসে সবচেয়ে বড় এই কমিটি দিয়ে সংগঠনটির নেতৃত্ব যেমন সমালোচনার মুখে পড়ে, তেমনি সিনিয়র-জুনিয়রের ভারসাম্য ঠিক না রাখা এবং যোগ্য ও ত্যাগীদের অবমূল্যায়নের অভিযোগ ওঠে। এতে সংগঠনটির অভ্যন্তরীণ অস্থিরতা বাড়ার সঙ্গে সঙ্গে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

সম্প্রতি ছাত্রদলের শীর্ষ দুই নেতা রাজীব আহসান (সভাপতি) এবং মো. আকরামুল হাসানের (সাধারণ সম্পাদক) বিরুদ্ধে অবস্থান নিয়েছেন প্রায় শতাধিক কেন্দ্রীয় নেতা। তাদের অভিযোগ, সংগঠনের সব কর্মকাণ্ডই পরিচালিত হচ্ছে সভাপতি ও সাধারণ সম্পাদকের মতো করে। এতে কেন্দ্রীয় অন্য নেতাদের সম্পৃক্ত করা হচ্ছে না। ১ জানুয়ারি ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে সংগঠনের নেতাদের সেই পুঞ্জিভূত ক্ষোভের প্রকাশ ঘটেছে। তারা বলছেন, প্রতিষ্ঠাবার্ষিকীর দ্বারপ্রান্তে এসে এ বিষয়ে সভাপতি বা সাধারণ সম্পাদক কেউই কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কোনো আলোচনা করেননি। প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে প্রত্যেকেই অন্ধকারে আছে।

ছাত্রদলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে সোমবার কেন্দ্রীয় কার্যালয় দখলে নিয়ে ছাত্রদলের দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারীকে বের করে দেন বিক্ষুদ্ধ ওই অংশ। তাদের সঙ্গে আলোচনা না করে দাপ্তরিক কাজ না করার নির্দেশ দেন তারা। ওই দিনও ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ছাত্রদলের প্রায় চল্লিশজন কেন্দ্রীয় নেতা বৈঠক করেন। পরে তারা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে সংগঠনের শীর্ষ দুই নেতার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ করেন।

ছাত্রদলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে অবস্থান নেওয়া নেতারা বলছেন, বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় সভাপতি ও সাধারণ সম্পাদককে ১ জানুয়ারির পর দায়িত্ব ছেড়ে নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করতে হবে। তা না হলে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য কাউকে দোষারোপ করা যাবে না।

এদিকে নতুন কমিটি গঠন করা হবে, এ আশায় শোডাউন-মিছিল মিটিং করছেন পদপ্রত্যাশী নেতারা। এসব নেতার মধ্যে আবার অনেকে রয়েছেন মৌসুমী নেতা, যারা আন্দোলন কিংবা সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহণ না করেও শীর্ষ পদ পেতে লবিং-তদবির শুরু করেছেন পুরোদমে।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ছাত্রদলের কমিটি গঠনের সময় ঘনিয়ে আসলেই সিনিয়র-জুনিয়র, বিবাহিত-অবিবাহিত, সংস্কারপন্থি আর আঞ্চলিকতার অজুহাত তোলেন সংগঠনে প্রভাব বিস্তারকারী একটি চক্র। তারা নিজেদের আজ্ঞাবহ কমিটি গঠনের জন্যই সময়ের সাথে পাল্লা দিয়ে তাদের খোলস পরিবর্তন করেন। আর ওই সকল যুক্তি সামনে তুলে যোগ্যদেরকে আড়াল করে দেন।

আগামী কমিটিতে মাঠের নেতাদের প্রাধান্য দিয়ে ত্যাগীদের মূল্যায়ন করার দাবি জানিয়ে বর্তমান কমিটির এক কেন্দ্রীয় নেতা বলেন, ছাত্রদলের এই কমিটি গঠন বিএনপি এবং ছাত্রদলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং আন্দোলন সংগ্রামে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এক্ষেত্রে যারা মাঠে থেকেছে, সংগ্রাম করেছে, জেল খেটেছে, অত্যাচার-নির্যাতন সহ্য করেও মাঠ ছাড়েনি, তাদের সংগঠনের দায়িত্ব দিতে হবে। বিএনপির হাইকমান্ডকে বিচক্ষণতার প্রমাণ দিতে হবে। পদপ্রত্যাশী নেতাদের অতীত কর্মকাণ্ড বিশ্লেষণে একটি কমিটিও করা যেতে পারে। সিন্ডিকেটের কবলে পড়ে আবার সেই গৎবাঁধা কমিটি হলে ছাত্রদলকে অন্ধকার থেকে টেনে তোলা যাবে না বলেও মনে করেন ছাত্রদলের এই নেতা।

ছাত্রদলের আগামী কমিটিতে শীর্ষ পদের জন্য বেশি আলোচনায় আছেন- বর্তমান কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন, সহ-সভাপতি এজমল হোসেন পাইলট, সহ-সভাপতি আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, ইখতিয়ার রহমান কবির, আবু আতিক আল হাসান মিন্টু, যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না, মিয়া রাসেল, আবদুর রহিম হাওলাদার সেতু, বায়েজিদ আরেফিন, কাজী মোকতার হোসেন, সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার প্রমুখ।