থমথমে কসোভোয় সৈন্য সংখ্যা বাড়ানোর ঘোষণা ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্কঃ এখনও থমথমে বলকান অঞ্চলের মুসলিম দেশ কসোভো। সোমবারের (২৯ মে) ব্যাপক সহিংসতার পর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে দেশটির উত্তরাঞ্চল। সেখানে শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলার ঘটনায় ক্ষুব্ধ ন্যাটো সেনা বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটিতে। এদিকে, উপয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়ে ইউরোপীয় নেতারা বলছেন, নতুন করে কোনো সংঘাত মোকাবেলার সক্ষমতা নেই এ অঞ্চলের। খবর বিবিসির।

যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘাত বাধতে পারে কসোভোয়। এজন্য, দেশটির উত্তরাঞ্চলে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে দেশটির প্রশাসন। বাড়ানো হয়েছে নিরাপত্তা কর্মীর সংখ্যা, বিভিন্ন জায়গায় বসানো হয়েছে কাঁটাতারের বেড়া ও চেকপোস্ট। সম্প্রতি, কসোভোয় সার্ব বংশোদ্ভূত আন্দোলনকারীদের হামলায় শান্তিরক্ষী বাহিনীর ৩০ সদস্য আহত হওয়ার পর নড়চড়ে বসেছে সামরিক জোট ন্যাটো। ঘোষণা দিয়েেছে কসোভোয় তাদের সৈন্য সংখ্যা বাড়ানোর।

এ প্রসঙ্গে ন্যাটোর মহাসচিব জেনারেল জেন্স স্টলটেনবার্গ বলেন, শান্তিরক্ষী বাহিনীর ওপর এ ধরনের হামলা অগ্রহণযোগ্য। সকল নাগরিকের জন্য কসোভোকে নিরাপদ রাখতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেবে ন্যাটোর সৈন্যরা। বলকানের পশ্চিমাঞ্চলে আরও ৭শ’ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমাদের রিজার্ভ ফোর্সও প্রস্তুত রয়েছে। প্রয়োজন হলে তাদেরও মোতায়েন করা হবে।

এদিকে, চলমান উত্তেজনা নিরসনে উভয়পক্ষকে আলোচনার বসার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় নেতারা। তারা বলছেন, রুশ-ইউক্রেন যুদ্ধে বিপর্যস্ত ইউরোপের নতুন কোনো সংঘাত সহ্যের সক্ষমতা নেই।

ফ্রান্সের ইইউ বিষয়ক মন্ত্রী লরেন্স বুনি এ প্রসঙ্গে বলেন, কসোভোর পরিস্থিতি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। বিবদমান সকল পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছি। লড়াই নয় বরং আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা প্রয়োজন।

কসোভো প্রসঙ্গে ইইউ এর পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, আমি উভয় পক্ষকে অবিলম্বে ও নিঃশর্তভাবে চলমান উত্তেজনা নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছি। ইউরোপ এরইমধ্যে অনেক বেশি সহিংসতার মুখোমুখি হয়েছে। নতুন কোনো যুদ্ধ সহ্য করার সক্ষমতা আমাদের নেই।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই বিবাদ লিপ্ত কসোভায় বসবাসরত সার্ব ও আলবেনীয় জাতিগোষ্ঠীর মধ্যে। সার্ব অধ্যুষিত এলাকাগুলোয় আলবেনীয় বংশোদ্ভূত মেয়র দায়িত্ব নেয়ায় উত্তেজনা চরম আকার ধারণ করে। সোমবার যা পরিণত হয় সহিংসতায়। উল্লেখ্য, কসোভোর ৯০ শতাংশ অধিবাসী আলবেনীয় বংশোদ্ভুত। অন্যদিকে সার্ব বংশোদ্ভুত অধিবাসী মাত্র ৫ শতাংশ।