দক্ষিণখান মহিলা আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্ট পালিত

মোঃ সোহেল রানাঃ রাজধানীর দক্ষিণখানে মহিলা আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক, পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মুহাম্মদ হাবিব হাসান।

প্রধান অতিথির বক্তব্যে ১৫ আগস্ট স্মরণ হাবিব হাসান বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি খুনি মোস্তাক-জিয়ারা সারাজীবন এদেশের ক্ষতি করে গেছে। যিনি আমাদের স্বাধীনতা এনে দিলেন, মুক্তি দিলেন। নতুন পথ দেখালেন। সেই মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট সকলকে হত্যা করে এক নির্মম কালো রাত সৃষ্টি করলো হায়নার দলেরা। হায়নারা রেহাই দেয়নি বঙ্গবন্ধুর শিশুপুত্র রাসেলকে। পানি খেতে চাওয়া বাচ্চাটিকে তারা নির্মমভাবে হত্যা করেছে। ১৫ আগস্ট নিহত সকল শহীদদের মাগফিরাত কামনা করি। আল্লাহ্‌ যেন সকলকে জান্নাতের উচ্চুতর স্থানে আসিন করেন।

আবেগাপ্লুত হয়ে হাবিব হাসান বলেন, আজ যখন পিতা-মাতা পরিবারহীন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যেতে দিন-রাত কাজ করে যাচ্ছেন। তখন সেই ৭৫’র হায়নারা আবারও তাদের খেলা শুরু করেছে। তারা এই আগস্ট মাসে আরেকটি কালো দিন সৃষ্টি করতে চেয়েছিল। ২১শে আগস্ট গ্রেনেড হামলা করে তারা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টা করে। কিন্তু রাখে আল্লাহ মারে কে। সেদিন বেচে যান আজকের উন্নয়নের ধারক-বাহক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু সেদিন আইভি রহমানসহ আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী প্রাণ হারান ও অনেকে আজও সেই গ্রেনেটের ক্ষত বয়ে বেড়াচ্ছেন।

হাবিব হাসান আরও বলেন, ১৫ ও ২১ আগস্ট এর ঘাতকদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, সে ধারাবাহিকতা বজায় রাখতে হবে। প্রধানমন্ত্রী হাতকে শক্তিশালী করতে আমরা ঐক্যবদ্ধভাবে সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাড়াবো।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ- সভাপতি মফিজ উদ্দিন ব্যাপারী, মুক্তিযুদ্ধ বিষয়ক বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা ক্রিক, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক সংসদ সদস্য নাসিমা ফেরদৌস। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহিদা তারেক দীপ্তি। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তরা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শবনম জাহান শিলা।

অন্যোন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, দক্ষিণখান থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি এড. আবু হানিফ, খিলক্ষেত থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসলাম উদ্দিন, উত্তরখান থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি কামাল উদ্দিন, উত্তরা পূর্ব থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মতিউর হক মতি, উত্তরা পশ্চিম থানা আওয়ামী লীগের সাবেক ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আতাউর রহমান বাদলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা।

দোয়া ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন দক্ষিণখান থানা মহিলা আওয়ামী লীগের সভাপতি শিউলী আফজাল ও সঞ্চালনায় ছিলেন দক্ষিণখান থানা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাজিদা আক্তার।

আলোচনা শেষে ১৫ ও ২১ আগস্ট নিহত সকলের শহীদ জন্য দোয়া ও মোনাজাত করেন। শেষে সকলের মাঝে তবারক বিতরণ করেন।