দক্ষিণ আফ্রিকার সিরিজ নিশ্চিত

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতে ২-০’তে সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে ৪২ রানের বড় ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করে ১৫৯ রানের সংগ্রহ পায় প্রোটিয়ারা। জবাবে ১৯.৩ ওভারে ১১৭ রানে গুটিয়ে যায় আইরিশরা।

এর আগে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতে আলোচনার জন্ম দিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে প্রোটিয়াদের কাছে পাত্তাই পেল না আইরিশরা।

দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করে আইরিশ বোলারদের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা।

ডাবলিনের মালাহিডে ইনিংসের শুরুতেই ফিরে যান টেম্বা বাভুমা। রানের খাতা খোলার আগেই বিদায় নেন তিনি। এরপর জানেমান মালানও ব্যর্থ হন রান করতে। তিনিও ফেরেন শূন্য হাতে। তবে এ চাপ খানিকটা সামাল দিয়েছেন কুইন্টন ডি কক। কিন্তু আয়ারল্যান্ডের বোলারদের দাপটে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। ১০ ওভারের মধ্যেই মাত্র ৫৮ রানে হারায় ৫টি উইকেট। এরপর দলের হাল ধরেন মিলার। তিনি করেন ৪৪ বলে ৭৫ রান। তার ব্যাটে ভর করে ১৫৯ রানের পুঁজি পায় প্রোটিয়ারা।

জবাব দিতে নেমে আইরিশদের শুরুটাও ভালো হয়নি। কোনো রান না করেই বিদায় নেন ওপেনার কেভিন ও’ব্রেইন। প্রোটিয়া বোলারদের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়ে আইরিশদের ব্যাটিং লাইনআপ। ৫৬ রান তুলতেই টপ অর্ডারের পাঁচ উইকেট হারিয়ে বসে তারা। সর্বোচ্চ ২৪ রান করেছেন শেন গেটকেট। শেষ পর্যন্ত ১৯.৩ ওভারে ১১৭ রানে গুটিয়ে যায় আইরিশরা।

বল হাতে দক্ষিণ আফ্রিকার হয়ে জর্ন ফরচুন ও তাবরাইজ শামসি নিয়েছেন ৩টি করে উইকেট।