দণ্ডপ্রাপ্ত আইনজীবী মেহেদী কারাগারে

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় সাত বছর কারাদণ্ডপ্রাপ্ত আসামি অ্যাডভোকেট মেহেদী হাসানকে কারাগারে পাঠিয়েছেন ট্রাইব্যুনাল।

রোববার পলাতক মেহেদী হাসান বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলমের আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করেন।

শুনানি শেষে ট্রাইব্যুনাল জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার শুরু থেকেই পলাতক ছিলেন মেহেদী হাসান। একই মামলায় ১০ বছরের দণ্ড পাওয়া ব্যারিস্টার ফখরুল ইসলামের সহকারী মেহেদী হাসান।

গত ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম এ সাজা প্রদান করেন।

এ ছাড়া রায়ে সাকার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামকে ১০ বছর, ম্যানেজার মাহাবুবুল আহসান, ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক আহমেদ ও নয়ন আলীকে সাত বছর করে কারাদণ্ড দেন।

মামলার অপর দুই আসামি সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাদ কাদের চৌধুরী এবং ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে খালাস দেন ট্রাইব্যুনাল।

মামলাটিতে গত ১৫ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ওই মামলায় ২০১৪ সালের ২৮ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করেন ডিবি পুলিশের ইন্সপেক্টর মো. শাহজাহান।

রায় ফাঁসের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অস্থায়ী কর্মচারী নয়ন আলী আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেন। ওই জবানবন্দিতে ব্যারিস্টার ফখরুল ও ওই ট্রাইব্যুনালের অফিস সহকারী ফারুক আহমেদ জড়িত বলে উল্লেখ করেন। ওই স্বীকারোক্তির ভিত্তিতে ২০১৪ সালের ২০ নভেম্বর রাজধানীর সেগুনবাগিচায় তার চেম্বার থেকে গ্রেপ্তার হন ব্যারিস্টার ফখরুল। ওই বছরই ২৪ নভেম্বর তার জামিন নামঞ্জুর করে ৪ দিনের রিমান্ড মঞ্জুর করে। যদিও পরে ওই রিমান্ড বাতিল করে হাইকোর্ট। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

তবে রায় ঘোষণার আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা ‘রায়ের খসড়া কপি’ সংবাদকর্মীদের দেখান।