দাঁড়িপাল্লা বরাদ্দ না দিতে নির্বাচন কমিশনকে চিঠি কোর্ট প্রশাসন

নিজস্ব প্রতিবেদক : কোন রাজনৈতিক দলকে প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা বরাদ্দ না দিতে নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত বুধবার প্রেরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠাকাল হতে দাঁড়িপাল্লা ন্যায় বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহার করা হয়। ফলে দাঁড়িপাল্লা অন্য কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাঙ্খিত ও অনভিপ্রেত।

চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়েছে যে, দাঁড়িপাল্লা ন্যায়বিচারের প্রতীক এবং একমাত্র সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে।

এর আগে গত ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় কোন রাজনৈতিক দলকে প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা বরাদ্দ না দেওয়ার ব্যাপারে সিন্ধান্ত হয়।

সুপ্রিম কোর্টের মনোগ্রাম দাঁড়িপাল্লা হওয়ায় মঙ্গলবার অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় এ সিন্ধান্ত নেওয়া হয়।  সভা সূত্র জানায়, সুপ্রিম কোর্টের মূল বিল্ডিং-এর মনোগ্রামে অংকিত দাঁড়িপাল্লায় দু’টি চেইনের স্থলে তিনটি চেইন লাগানো হবে। এনেক্স বিল্ডিংয়ের মনোগ্রামে অংকিত দাঁড়িপাল্লায় ৩ টি চেইনই থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নির্বাচনী প্রতীক দাঁড়িপাল্লা। দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন হারানোয় বর্তমানে বিষয়টি সর্বোচ্চ আদালতে বিচারাধীন রয়েছে।

এছাড়া নতুন বছরে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি ৬২ দিন নির্ধারণ করা হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সভাপতিত্বে ফুলকোর্ট সভায় আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।