দারিদ্র্য বিমোচনে এডিবির ১৩২১ কোটি টাকার ঋণ অনুমোদন

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনে ১ হাজার ৩২১ কোটি টাকার (১৬৭ মিলিয়ন ডলার) ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সোমবার এডিবির ঢাকা কার্যালয়ের মুখপাত্র গোবিন্দ বার এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এডিবির প্রধান কার্যালয়ের পরিচালনা পর্ষদের সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। প্রাকৃতিক গ্যাস উৎপাদন বৃদ্ধি ও গ্যাস সরবরাহ কাঠামো সম্প্রসারণের মাধ্যমে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনের জন্য এই ঋণ দেওয়া হবে।

উত্তরাঞ্চলের প্রধান গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং গ্যাস সরবরাহ সম্প্রসারণবিষয়ক অবকাঠামো উন্নয়নে দ্বিতীয় প্রকল্প হিসেবে এডিবি এ ঋণ অনুমোদন দেয়।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এ প্রকল্পে এডিবির সহায়তায় আরো প্রায় ৪৭৫ কোটি টাকা (৬০ মিলিয়ন ডলার) ঋণ সহায়তা দেওয়ারও প্রত্যয় ব্যক্ত করেছে।

এডিবি জানায়, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুত বাড়ছে। কিন্তু বিদ্যুৎ উৎপদনের জন্য অভ্যন্তরীণ গ্যাস সরবরাহ চাহিদামাফিক হচ্ছে না। ফলে তেল এবং ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রতি নির্ভরশীল হতে হচ্ছে। বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশকে এ ঋণ অনুমোদন দেওয়া হয়েছে।