দালালচক্র থেকে সতর্ক থাকার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক : দালালচক্র থেকে রোগী, চিকিৎসক ও হাসপাতাল পরিচালকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, ‘জনগণের জন্য শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। হাসপাতালে যেন কোনো দালালচক্র ভিড়তে না পারে, তারা যেন রোগীদের বিভ্রান্ত করতে না পারে, সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে।’

রোববার রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নবসজ্জিত জরুরি বিভাগ, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং বাগান উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসক ও নার্সদের উদ্দেশে এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘সরকারি হাসপাতালে এখন সাধারণ মানুষ কম খরচে অত্যাধুনিক চিকিৎসা সেবা পাচ্ছে। দেশের হাসপাতালগুলোতে চিকিৎসক সংকট নেই বললেই চলে। গত ডিসেম্বরে ১০ হাজার নিয়োগের পর পর্যাপ্ত সংখ্যক নার্স এখন রোগীদের সেবা দিচ্ছেন। তারা মানসম্মত সেবা দিলে রোগীরা অন্য কোথাও যাবার কথা ভাববেন না। তাই রোগীর যথাযথ সেবা নিশ্চিত করার পাশাপাশি হাসপাতালে দালালদের অনুপ্রবেশ রোধে সকলকে সচেষ্ট থাকতে হবে।’

সোহরাওয়ার্দী হাসপাতালে সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়ার্ডে এসে রোগী দেখভাল করছেন জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, ‘সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। হাসপাতালের চিকিৎসকরাও হাসিমুখে এই চাপ সহ্য করে থাকেন। তারপরও সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা যদি সেবা দিয়ে থাকেন তবে জনগণই উপকৃত হবে বেশি।’

দেশের সকল হাসপাতালে পর্যায়ক্রমে এই উদ্যোগ নেওয়া হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘হাসপাতালকে রোগীবান্ধব হিসাবে গড়ে তুলতে বর্তমান সরকারের সময়ে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে তার মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা অন্যতম।’

দেশের সবকয়টি হাসপাতালের প্রাঙ্গণ থেকে অবৈধ দখল উচ্ছেদ করে নয়নাভিরাম ও রোগীদের চিকিৎসা উপযোগী পরিবেশ সৃষ্টি করতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ প্রদান করেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী হাসপাতাল প্রাঙ্গণে ওষধি ও ফুলগাছের বাগান উদ্বোধন করেন। বাগানের প্রবেশমুখে তিনি এ সময় একটি নিম গাছের চারা রোপন করেন।

পরে তিনি হাসপাতালের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার উদ্বোধন করে চারটি বুথ সমৃদ্ধ কাউন্টারের সেবা প্রদান কার্যক্রম প্রত্যক্ষ করেন। হাসপাতালের সম্মুখভাগে স্থাপিত নবসজ্জিত জরুরি বিভাগেরও উদ্বোধন করেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলে চিকিৎসা কার্যক্রমের খোঁজ নেন। স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল হক টুকু, হাসপাতালের পরিচালক ডা. উত্তম বড়ুয়া, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাকসুদুল আলমসহ মন্ত্রণালয় ও হাসপাতালের চিকিৎসক ও নার্সবৃন্দ।