দিনাজপুরে শিশু ধর্ষণঃ সুস্থ রখতে উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন দিনাজপুরের পার্বতীপুরে ধর্ষণের শিকার পাঁচ বছরের শিশুটিকে সুস্থ রাখতে উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানান ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান।

তিনি বলেন, শিশুটিকে পোস্ট অপারেটিভ ইউনিটের ওসিসিতে রাখা হয়েছে। তাকে নীবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা যায় কি না তা আমাদের পরিকল্পনায় রয়েছে। তাকে এখন উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা চাইলে যে দিন শিশুটি হাসপাতালে এসেছে সে দিনই অস্ত্রোপচার করতে পারতাম। কিন্তু এতে তার অঙ্গহানির আশঙ্কা ছিল। এ জন্য আমরা ৯ সদস্য বিশিষ্ট একটি মেডিক্যাল বোর্ড গঠন করেছি। তারা রোগীর অবস্থা বিবেচনা করে তার শরীরে অস্ত্রোপচার করবেন।

বুধবার ঢামেকে গঠিত মেডিক্যাল বোর্ডে প্রধান হিসেবে আছেন হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের প্রধান অধ্যাপক ডা. ফেরদৌসী আক্তার লিপি। অন্যান্য সদস্য হিসেবে আছেন, পেডিয়াট্রিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আশরাফুল হক কাজল, ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আমানুর রসুল, নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জিল্লর রহমান, শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সাঈদা আনোয়ার, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবুল কালাম, মানসিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল মামুন, অ্যানেসথেশিয়া বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. মোজাফফর হোসেন এবং ওসিসির সমন্বয়কারী ডা. বিলকিস বেগম।

মিজানুর রহমান বলেন, শিশুটি কিছুটা সুস্থ, তবে আতঙ্কে আছে, ভয় পাচ্ছে। আজ আমি তাকে দেখতে গিয়েছিলাম। তখন তার মাথায় হাত বুলিয়ে দিতে গেলে ভয়ে শিউরে ওঠে।

ওসিসির সমন্বয়কারী ডা. বিলকিস বেগম বলেন, আমার ক্যারিয়ারে এ ধরনের ক্রিটিক্যাল পেশেন্ট আর একটাও পাইনি। ধর্ষণকারীরা তাকে ধর্ষণ করেই ক্ষান্ত হয়নি। তারা তাকে সিগারেট দিয়ে ছ্যাঁকাও দিয়েছে। তারা নির্মমতার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে এই কাজ করেছে। এটা স্বাভাবিক কোনো মানুষের কাজ হতে পারে না। এটা সম্পূর্ণ বিকৃত মানসিকতার মানুষের কাজ।

ভিকটিম শিশুর বাবা সুবল দাস বলেন, সাইফুল ভাইয়ের সঙ্গে আমার কোনো বিবাদ ছিল না। খুব ভালো সম্পর্ক ছিল। বাড়িতে মাঝে মধ্যে আসা যাওয়া করতেন। অবশেষে তিনিই আমার মেয়ের সঙ্গে এমন একটা অন্যায় করলেন?

ধর্ষকদের ফাঁসির দাবি জানিয়ে তিনি বলেন, তারা যে অন্যায় করেছে তার কোনো ক্ষমা হতে পারে না। সরকারের কাছে আকুল আবেদন জানাব, যেন অপরাধীর সর্বোচ্চ শাস্তি ফাঁসি হয়।

গত ১৮ অক্টোবর দিনাজপুরের পার্বতীপুর উপজেলার একটি গ্রামে পাঁচ বছরের শিশু ধর্ষণের ঘটনা ঘটে। তাকে ধর্ষণের পর পাশের একটি হলুদ ক্ষেতে ফেলে যায়।

মেয়ের খোঁজ না পেয়ে ওই দিন মঙ্গলবার থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন শিশুর বাবা। ১৯ অক্টোবর ভোরে স্থানীয়রা অসুস্থ অবস্থায় তাকে উদ্ধার করেন। এরপর ছয় দিন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশুটির চিকিৎসা চলে। কিন্তু অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য মঙ্গলবার তাকে ঢামেক হাসপাতালে নিয়ে আসা হয়।