দিনাজপুরে শিশু ধর্ষণ : বিশেষ আদালতে বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক : শিশু ধর্ষণের বিচার বিশেষ আদালতে করার দাবি জানিয়েছে পিপলস ইউনিয়ন অব দ্য মারজিনালাইজড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(পামডো)।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা হৈমন্তী সরকার এ দাবি জানান।

হৈমন্তী সরকার বলেন, ৫ বছরের ছোট মেয়েটির এখন খেলার কথা ছিল। মায়ের কোলে চড়ে ঘুরে বেড়ার কথা ছিল তার। অথচ এখন সে হাসপাতালের বিছানায় শুয়ে কাতরাচ্ছে। মেয়েটি হয়ত বেঁচে থাকবে, কিন্তু সারা জীবন বয়ে চলবে অসহ্য যন্ত্রণা।

তিনি আরো বলেন, ধর্ষণের দায়ে অভিযুক্ত মো. সাইফুল গ্রেপ্তার হয়েছে। কিন্তু সহযোগী আফজাল গ্রেপ্তার হয়নি। এটি আমাদের জন্য একটি চিন্তার বিষয়। স্থানীয়ভাবে মামলা চালানো হলে একটি উল্লেখযোগ্য সংখ্যক মামলার দুর্বল ভিত্তি রচিত হয় দুর্বল প্রসিকিউশন দলের কারণে। ফলে এসব মামলার আসামি বেকসুর খালাস পেয়ে যায় অথবা নামমাত্র সাজা পায়। সাইফুল এবং আফজালের ক্ষেত্রে এমনটি হবার আশঙ্কা নেই, তা নিশ্চিত করে বলা যায় না। তাই মামলাটি ঢাকায় দ্রুত বিচার আইনে বিশেষ আদালতের মাধ্যমে বিচার করার জন্য আবেদন করছি।

পামডোর নির্বাহী পরিচালক বলেন, ইন্দোনেশিয়ায় শিশু ধর্ষণ বেড়ে যাওয়ায় সেখানে ধর্ষককে পুরুষত্বহীন করে দেবার বিধি জারি করা হয়েছে। বাংলাদেশেও শিশু ধর্ষণ-নির্যাতন উল্লেখযোগ্য হারে বেড়েছে। ইন্দোনেশিয়ার এই উদাহরণকে সামনে রেখে আমাদের দেশেও অনুরূপ বিধি জারি করা যায় কিনা, তা বিবেচনা করে দেখা যেতে পারে।

তিনি বলেন, পত্রিকায় সংবাদ দেখে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ওই শিশুর কাছে যাই। সেখানে চিকিৎসাসেবা অপ্রতুল মনে হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য তার অভিভাবকদের সম্মতিতে ঢাকায় নিয়ে আসি। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ওসিসি বিভাগে ভর্তি হবার আগে পর্যন্ত আমাদের প্রতিষ্ঠানের তহবিল থেকে তার সব ব্যয় নির্বাহ করি।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল মঙ্গলবার হাসপাতালে এসে শিশুর বাবাকে ৫০ হাজার টাকা দিয়েছেন এবং শিশুটির চিকিৎসার ব্যাপারে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের বিশেষ অনুরোধ করেছেন। তার চিকিৎসার ব্যয় বহনের দায়িত্ব নিয়েছেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক খোকা। চিকিৎসা নিয়ে উদ্বেগ কেটে গেছে। এখন আমরা দ্রুত বিচার চাই।

উল্লেখ্য, গত ১৮ অক্টোবর সকাল ১১টার দিকে শিশুটি রহস্যজনকভাবে হারিয়ে যায়। পরের দিন তাকে গুরুতর আহত অবস্থায় বাড়ির পাশের হলুদ ক্ষেতে পাওয়া যায়। প্রথমে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার দুই দিন পর শিশুটির বাবা ধর্ষণের অভিযোগ এনে দুজনকে আসামি করে দিনাজপুর মডেল থানায় মামলা দায়ের করেন।