দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে

দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬১৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. হারুন অর রশিদ। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে কেন?

উত্তর : আপনি ঠিকই বলেছেন। প্রতিদিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। এর কারণ হলো মূলত খাদ্যাভ্যাস, যেটা অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস। এখানে উচ্চ ক্যালরি খাবার বেশি গ্রহণ হচ্ছে। যেমন বেশি পরিমাণে চর্বিজাতীয় খাবার, বেশি পরিমাণে ক্যালরিজাতীয় খাবারগুলো খাওয়া, ওজন বাড়ার সঙ্গে সঙ্গে ডায়াবেটিস হওয়ার ঝুঁকিটা বেড়ে যায়। এটা টাইপ-টু ডায়াবেটিসের ক্ষেত্রে। যদি শারীরিক কার্যক্রম কম থাকে, তাহলে সমস্যা হয়। যাদের শারীরিক কার্যক্রম কম থাকে, নড়াচড়া কম, তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক থাকে এবং মানসিক চাপ যাদের বেশি থাকে, তাদের সমস্যা হয়। মানসিক চাপ কমাতে হবে।

পারিবারিক ইতিহাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। ডায়াবেটিস রোগীদের দেখা যায় যে পারিবারিক ইতিহাস পজিটিভ থাকে। এটা হলো টাইপ-টু ডায়াবেটিসের জন্য। আর টাইপ-টু ডায়াবেটিস হলো যদি ইনসুলিন তৈরি না হয়, প্যানক্রিয়াস নামে একটি গ্রন্থি আছে মানুষের শরীরে। প্যানক্রিয়াসের বিটাসেল থেকে ইনসুলিন তৈরি হয়। কোনো কারণে যদি বিটাসেলের ক্ষতি হয়, তাহলে ইনসুলিন তৈরি হয় না। তখন ইনসুলিনের অভাবে রক্তের সুগার বেড়ে যায়। সেটা টাইপ-ওয়ান ডায়াবেটিস। এটা সাধারণত শিশু ও তরুণদের হয়। ৩০ বছরের নিচের ব্যক্তিদের বেশি হয়।