দিল্লিতে খুলছে রেস্তোরাঁ-প্রেক্ষাগৃহ

ভারতের রাজধানী দিল্লিতে আরোপ করা সপ্তাহান্তের কারফিউ তুলে নেওয়া হয়েছে। খুলে দেওয়া হয়েছে রেস্তোরাঁ ও বিপণিবিতান। করোনা সংক্রমণ আকস্মিক কমে যাওয়ার প্রেক্ষাপটে শুক্রবার থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।-খবর এনডিটিভি

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজল বলেন, নতুন নির্দেশনা অনুসারে রাতের বেলার কারফিউ থাকছে না। তবে বন্ধ থাকবে স্কুল। রেস্তোরাঁ, বার ও প্রেক্ষাগৃহগুলোতে ধারণক্ষমতার অর্ধেক লোক বসানো যাবে। বিয়ের অনুষ্ঠানে অতিথি ২০০ জনের মধ্যে সীমিত রাখতে হবে। শনাক্তের হার কমে আসায় পর্যায়ক্রমে বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত হয়েছিল। তার অংশ হিসেবেই এ পদক্ষেপ।

সরকারি ‍হিসাবে, গত ১৩ জানুয়ারি দিল্লিতে কোভিড-১৯ শনাক্ত হয়েছিলেন ২৮ হাজার ৮৬৭ জন। বৃহস্পতিবার সেই সংখ্যা নেমে এসেছে চার হাজার ২৯১ জনে। শহরের হাসপাতালগুলোর ৮৫ শতাংশের বেশি শয্যা এখন খালি।

দেশটির রাষ্ট্রপরিচালিত ডা. রাম মানোহর লোহিয়া হাসপাতালের জ্যেষ্ঠ চিকিৎসক দেশ দীপক বলেন, আগের ঢেউয়ের চেয়ে বর্তমানে রোগীদের হাসপাতালে ভর্তি হওয়া সংখ্যা কম। যারা মারা যাচ্ছেন, তারা আগে থেকেই বিভিন্ন রোগে অসুস্থ। যেমন, ক্যানসার, কিডনি জটিলতা রয়েছে কিংবা যারা টিকার পূর্ণ ডোজ নেননি, তারাই করোনায় আক্রান্ত হয়ে বেশি মরছেন।

গেল সপ্তাহে কিছু বিধিনিষেধ শিথিল করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। বেসরকারি অফিসগুলোতে আংশিক কর্মীর যোগ দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছিল। তবে লোকজনকে যথাসম্ভব বাসা থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছিল।

অতিসংক্রামক ওমিক্রনের বদৌলতে করোনার তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি আক্রান্ত অঞ্চলগুলোর একটি রাজধানী নয়াদিল্লি। ফলে গেল ৪ জানুয়ারি সেখানে কারফিউ জারি করা হয়েছে। স্কুল ও রেস্তোরাঁ বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল তখন।