দুই দশক আগের আরো একটি বিখ্যাত নকিয়া ফোন বাজারে আনছে প্রতিষ্ঠানটি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নকিয়াপ্রেমীদের ফের স্মৃতিকাতর করল এইচএমডি গ্লোবাল। দুই দশক আগের আরো একটি বিখ্যাত নকিয়া ফোন বাজারে আনছে প্রতিষ্ঠানটি।

বাজারে প্রত্যাবর্তন করছে এক সময়ের সাড়া জাগানো নকিয়া ৮১১০ মোবাইল। স্পেনের বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মোবাইলটির নতুন ভার্সন উন্মোচন করেছে এইচএমডি গ্লোবাল।

নকিয়া ৮১১০ প্রথম বাজারে আসে ১৯৯৬ সালে। এটি নকিয়ার স্লাইডার ফোন হিসেবে জয় করেছিল সে সময়ের মোবাইল বাজার। বিশেষ করে ‘দ্য ম্যাট্রিক্স’ সিনেমায় ফোনটি দেখা যাওয়ায় বাজারে তুমুল চাহিদা সৃষ্টি করেছিল। অল্প বাঁকানো বডির কারণে এটি ‘ব্যানানা ফোন’ নামেও খ্যাত।চলতি বছরে ফের বাজারে পাওয়া যাবে নকিয়া ৮১১০ এবং তা আধুনিক সুবিধায়। নতুন ভার্সনের নকিয়া ৮১১০ মোবাইলটির স্ক্রিন রঙিন করা হয়েছে এবং থাকছে ফোরজি সাপোর্ট সুবিধা। ২.৪ ইঞ্চি স্ক্রিনের এই ফিচার ফোনটিতে আরো থাকছে স্মার্ট ফিচার ওএস, কোয়ালকম ২০৫ ডুয়াল কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম, ৪ গিগাবাইট স্টোরেজ, ২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ওয়াই-ফাই। সঙ্গে মূল সংস্করণের ঐতিহ্যবাহী রিয়েল নিউমেরিক কিপ্যাড, পলিকার্বোনেট স্লাইডার সুবিধা এবং স্নেক গেম রয়েছে। ১৫০০এমএএইচ ব্যাটারি লাইফ সমৃদ্ধ এই ফোনটিতে চার্জ থাকবে টানা ২৫ দিন পর্যন্ত।

নকিয়া ৮১১০ ফোনটির নতুন এই ফোরজি সংস্করণটি আগামী মে মাসে বাজারে ছাড়া হবে। দাম নির্ধারণ করা হয়েছে ৭৯ ইউরো। তবে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের বাজারে ফোনটির দাম এখনো নির্ধারণ করা হয়নি এবং কবে নাগাদ বিশ্বের অন্যান্য দেশের বাজারে পাওয়া যাবে সে ব্যাপারে এখনো কিছু জানায়নি এইচএমডি গ্লোবাল।কালো এবং হলুদ- দুটি রঙে পাওয়া যাবে নকিয়ার নতুন সংস্করণের ৮১১০।

এর আগে গত বছর এইচএমডি গ্লোবাল নতুন সংস্করণে বাজারে নিয়ে আসে নকিয়ার দুই দশক আগের ৩৩১০ মোবাইলটি। ২০০০ সালে প্রথম বাজারে আসা এই মোবাইলটি সে সময়ে বিশ্বব্যাপী ১২.৬ কোটি ইউনিট বিক্রি হয়েছিল। নতুন ভার্সনে বাজারে আসার পরও ব্যাপক চাহিদা দেখা গেছে ফোনটির। যা ধারণা দিয়েছে যে, দুই দশক আগের নকিয়ার কিছু মোবাইলের প্রতি গ্রাহকদের ভালোবাসা এখনো রয়েছে। তারই ধারাবাহিকতায় এবার নকিয়ার জনপ্রিয় ফোন ৮১১০ ফের বাজারে পাওয়া যাবে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ৮১১০ ফোরজি মোবাইলটি ছাড়াও নকিয়ার নতুন ৪টি মডেলের স্মার্টফোন উন্মোচন করেছে এইচএমডি গ্লোবাল। যার মধ্যে রয়েছে, এন্ট্রি লেভেলের নকিয়া ১, মিড রেঞ্জের নকিয়া ৬ ও নকিয়া ৭ প্লাস এবং ফ্লাগশিপ নকিয়া ৮। স্মার্টফোনগুলো আগামী কয়েক মাসের মধ্যে বাজারে আসবে।

তথ্যসূত্র : ডেইলি মেইল