দুই ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সমন

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুর সদর উপজেলা ভূমি সহকারী কমিশনার জয়ন্তী রূপা রায় ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুল ওহাবের বিরুদ্ধে ৬৫ লাখ টাকার ক্ষতিপূরণ মামলায় সমন জারি করেছেন আদালত।

সোমাবার দুপুরে মাদারীপুরের যুগ্ম জেলা জজ প্রথম আদালতে দায়ের করা ওই মামলায় বিবাদীদের বিরুদ্ধে জবাব দাখিলের জন্য এ সমন জারি করা হয়।

এর আগে তাদের বিরুদ্ধে সদর উপজেলার দুধখালী ইউনিয়নের হাউসদী গ্রামের বাসিন্দা আব্দুল কুদ্দুস ফরাজী বাদী হয়ে একটি মামলা করেন।

এদিকে মামলা দায়েরের পর বাদীকে হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এই ঘটনায় ন্যায্য বিচার দাবি করে সোমবার বিকেলে মাদারীপুরে সাংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী কুদ্দুস ফরাজী।

লিখিত অভিযোগ তিনি দাবি করেন, আমার বাবা মরহুম আজাহার ফরাজীর ১৯৭৫ সালের রেজিস্ট্রিকৃত ১৩৬০নং সাবকবলা দলিল মূলে ৩৬ নং হাউসদী-পাতিলাদী মৌজার আরএস ৭৪৪, এসএস ৬৭৬নং খতিয়ানের ১৪৮৫নং দাগের ১২ শতাংশ ভূমির স্বত্ত্ব লাভ করি। এই জমি ভিপি সম্পত্তি নয়, খাস নয়, এমনকি সরকার কখনও অধিগ্রহণও করেনি। তবুও বিআরএস রেকর্ডে ওই জমি ভুলবশত ‘নয়নজলি’ হিসেবে এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের মালিকানাধীন হিসেবে লিপিবদ্ধ হয়।

হাউসদী বাজারে অবস্থিত এই জমির ওপর আমি কিছু দিন আগে চার কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মাণ করি। গত ২১ জুন ভূমি সহকারী কমিশনার জয়ন্তী রূপা রায় ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুল ওহাব (বর্তমানে শিবচরে কর্মরত) কোনো রকম নোটিশ না দিয়েই সরকারি জায়গা দাবি করে নির্মিত ঘরের আংশিক ভাঙচুর করে। আমি জমির কাগজপত্র সংশোধন করার জন্য একটি দেওয়ানি মামলা দায়ের করি, মামলা নং ১১৮/২০১৬।

আদালত ৭ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। ওই নোটিশের কোনো জবাব না দিয়ে বরং আদালতের স্মরণাপন্ন হওয়ায় ক্ষিপ্ত হয়ে ১৮ জুলাই তারিখে ওই দুই কর্মকর্তা পুনরায় প্রশাসনের ২০ থেকে ২৫ জন লোক এবং এক্সেভেটর নিয়ে আমার সেমিপাকা ওই ঘরটি ভেঙে মাটির সঙ্গে গুড়িয়ে দেয়। যা এখনও বিধ্বস্ত অবস্থায় পড়ে আছে।

তিনি আরো বলেন, এই ঘটনায় সরকার পক্ষকে বিবাদী করে মামলা করলে তারা ওখানে কোনো ঘর ছিল না দাবি করে আদালতে বক্তব্য দাখিল করেন। এরপর আমি আদালতের কাছে লোকাল ইন্সপেকশনের আবেদন করি। আদালত কর্তৃক নিযুক্ত কমিশনার ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় জনগণের সাক্ষ্য ও স্বাক্ষর নিয়ে বাস্তবচিত্র তুলে ধরে আদালতে রিপোর্ট দাখিল করেন। সরকারি সিদ্ধান্ত ছাড়া যেহেতু সদর উপজেলা ভূমি সহকারী কমিশনারের উপস্থিতি ও নির্দেশে ঘর ভাঙা হয়েছে, সেহেতু ৬৫ লাখ ৬৪ হাজার ৭০ টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য তাদেরকে দুই দফা লিগ্যাল নোটিশ প্রদান করি। তারা কোনো জবাব না দেওয়ায় ঘটনার জন্য ব্যক্তিগতভাবে তাদের দায়ী করে টাকা আদায়ের মামলা দায়ের করি।

সরকারি নির্দেশনা ছাড়া ব্যক্তিগতভাবে এক্সেভেটর, পুলিশ ও আনসার সদস্যদের নিয়ে যে ভাঙচুর করা হয়েছে স্থানীয়ভাবে তার ছবি ও ভিডিওচিত্র ধারণ করা আছে। অথচ তারা অস্বীকার করছেন ওখানে কোনো ঘর ছিল না এবং সরকারের পক্ষ থেকে কোনো উচ্ছেদ অভিযান চালানো হয়নি। এমন অন্যায় মেনে নেওয়া যায় না।

এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা ভূমি সহকারী কমিশনার জয়ন্তী রূপা রায় বলেন, আমার বিরুদ্ধে ৬৫ লাখ টাকা ক্ষতিপূরণের কোনো মামলার কথা আমি জানি না। এ ছাড়া ঘর ভাঙা বা উচ্ছেদের ব্যাপারে তিনি কোনো মন্তব্য করেননি।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউর রহমান রহমান জানান, হাউসদীতে সরকারি জায়গায় ঘর ছিল। কারণ ওই জায়গার বিআরএস রেকর্ড সরকারের নামে। তাই মোবাইল কোর্ট করে ভেঙে দেওয়া হয়েছে।

এদিকে এর আগে সরকারের পক্ষ থেকে আদালতে দেওয়া জবাবে দাবি করা হয় যে, হাউসদীতে উল্লেখিত স্থানে কোনো ঘর ছিল।