দুপুরের আগেই দেশে দেড় শতাধিক মৃত্যুর খবর

দেশে বেড়েই চলেছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। সর্বশেষ বুধবার (৪ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে মারা গেছেন আরও ১৫৭ জন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১০ জন করোনায় এবং ১২ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মঙ্গলবার (৩ আগস্ট) সকাল ১০টা থেকে বুধবার (৪ আগস্ট) সকাল ১০টা পর্যন্ত করোনা ও উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ময়মনসিংহের ১৭ জন, নেত্রকোনার ৩ জন ও টাঙ্গাইলের ২ জন রয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন। তিনি জানান, করোনা ইউনিটে ২৩০ আসনের বিপরীতে বর্তমানে ৫৫৩ জন রোগী ভর্তি আছেন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এর মধ্যে আইসিইউতে রয়েছেন ২২ জন, নতুন ভর্তি হয়েছেন ১০০ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৩ জন রোগী।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে।

বগুড়ায় করোনা এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ১৪ জন। এদের মধ্যে করোনায় ৮ ও উপসর্গ নিয়ে ৬ জনের মৃত্যু হয়।

চট্টগ্রাম জেলায় করোনায় ১৬ জনের মৃত্যুর খবর এসেছে। এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৫ জন।

চাঁদপুরে করোনা ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে আক্রান্ত হয়েছেন ৪৪৬ জন। মোট ১ হাজার ৬০ জনের নমুনা পরীক্ষায় আক্রান্তের হার ছিল ৪২ দশমিক ৭ শতাংশ। চাঁদপুরে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ১১ হাজার জন। আর এতে মারা গেছেন ১৭৩ এবং উপসর্গ নিয়ে আরও পৌনে ৫০০ জন।

কক্সবাজারে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ১৫ জন। এর মধ্যে ৬ জন করোনা পজিটিভ। বাকিরা নানা উপসর্গ নিয়ে ভর্তি ছিলেন। মৃতদের মধ্যে বরিশালের ৭ জন, ঝালকাঠির ৩ জন পটুয়াখালীর ২ জন ও পিরোজপুর ৩ জন।

গত ২৪ ঘণ্টায় খুলনার হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৯ জন।

কুষ্টিয়ার করোনা ডেডিকেটেড হাসপাতালে মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় চিকিৎসাধীন অবস্থায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬ জনের করোনা পজিটিভ ও ১ জনের করোনা উপসর্গ ছিল। বিষয়টি নিশ্চিত করে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন জানান, বর্তমানে হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ১৮৮ জন এবং উপসর্গ নিয়ে ৩৯ জন ভর্তি রয়েছেন।

পিসিআর ল্যাব ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় জেলায় ৩৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১৪৩ জনের দেহে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৬ দশমিক ৭৬ শতাংশ।

এছাড়া চুয়াডাঙ্গায় করোনা ও উপসর্গে ৮ জন, যশোরে ৭ জন, সাতক্ষীরা মেডিকেলে গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে ৩ জন এবং ঝিনাইদহে ২ জনের মৃত্যু হয়েছে।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে মৃত্যু হয়েছে ১৪ জনের। এদের মধ্যে ৮ জন করোনায়, বাকি ৬ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ৪৭০ জনের নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ১৯১ জন। শনাক্তের হার ৪০ দশমিক ৬৪ শতাংশ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালটিতে বর্তমানে ৩৩৮ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৫২ জন। হাসপাতালের আইসিইউ ইউনিটে ভর্তি রয়েছেন ১৬ জন।

কি‌শোরগ‌ঞ্জে গত ২৪ ঘণ্টায় ক‌রোনায় আরও ২ জ‌নের মৃত্যু।

রংপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় ২ জন, ঠাকুরগাঁওয়ে তিনজন এবং দিনাজপুরে ২ জনের মৃত্যু হয়েছে।