দুর্গাপুজায় তিন দিনের সরকারি ছুটির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন স্থানে প্রতিমা ভাঙচুরের প্রতিবাদে এবং দুর্গাপুজায় তিন দিনের সরকারি ছুটির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই মানববন্ধন করে।

এসময় বক্তারা বলেন, হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজা। সেই দুর্গাপুজায় পাঁচ দিনের ধর্মীয় আনুষ্ঠানিকতা থাকলেও সরকারিভাবে একদিনের ছুটি থাকায় কারো পক্ষেই পরিবার পরিজনের সঙ্গে ধর্মীয় আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া ও উৎসব আনন্দ উপভোগ করার সুযোগ হয় না। এজন্য দুর্গাপুজায় তিন দিনের সরকারি ছুটি দরকার।

বক্তারা পাঠ্যপুস্তক সংশোধনের দাবি জানিয়ে বলেন, ছাত্রদের জন্য বাধ্যতামূলক নিজ নিজ ধর্ম ও নৈতিকতা শিক্ষার জন্য আলাদা বই থাকা সত্ত্বেও বাংলা সাহিত্যের বইগুলোতে ইসলামি শিক্ষার অনুপ্রবেশে হিন্দু ছাত্র-ছাত্রীরা বিব্রত বোধ করছে। সেজন্য সকল স্তরের পাঠ্যপুস্তক ধর্ম নিরপেক্ষ করা প্রয়োজন।

সারা দেশে পুজামণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণ ও মন্দির-প্রতিমা ভাংচুরকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

সংগঠনের সভাপতি নিহার প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দিনবন্ধু রায়, সহসভাপতি ড. অচিন্ত কুমার মণ্ডল, মানিক চন্দ্র সরকার, ডা. এম কে রায়।