দুর্ঘটনা নাকি পরিকল্পিত, খতিয়ে দেখতে হবে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ডিসিসি মার্কেটের অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি পরিকল্পিত, তা খতিয়ে দেখতে হবে। এজন্য শুধু ফায়ার সার্ভিসের ওপর তদন্তের দায়িত্ব দিলেই হবে না, পুলিশ ও দোকান মালিক সমিতির পৃথক তদন্ত কমিটি থাকা প্রয়োজন।

মঙ্গলবার রাজধানীর গুলশান-১ এর ডিসিসি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

তিনি বলেন, ‘যদি পরিকল্পিত কোনো ঘটনা হয়ে থাকে বা তদন্তে এমন কোনো প্রমাণ পাওয়া যায়, জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। কারণ একটি-দুটি মার্কেটে বা বস্তিতে হঠাৎ করেই আগুন লাগে, আর বলা হয় এটা দুর্ঘটনা। সেটি বলার কোনো সুযোগ আর নেই। কারণ জনগণ এখন অনেক সচেতন। তারা এসব ঘটনার তথ্যপ্রমাণ চায়।’

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরো বলেন, ‘যদি এটি নিছক কোনো দুর্ঘটনা হয়ে থাকে তবে আমি সরকারের কাছে আবেদন করব ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও কর্মচারীদের সহযোগিতা করার জন্য। যাতে অন্ততপক্ষে তারা এ ক্ষতি পুষিয়ে নিতে পারেন।’

সোমবার দিনগত রাত আড়াইটায় মার্কেটটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, মার্কেটের পূর্ব দিক থেকে আগুনের সূত্রপাত। এরপর পর্যায়ক্রমে পুরো মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে ২২টি ইউনিট কাজ করছে।