‘দুর্নীতি দমনে এখন উপযুক্ত সময়’

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) ইকবাল মাহমুদ বলেছেন, ‘দুর্নীতি দমনে এখন উপযুক্ত সময় কারণ সরকার তথা কেবিনেট ডিভিশন কমিশনকে সকল বিষয়ে সহযোগিতা করছে। দেশের প্রধানমন্ত্রীও দুদককে শক্তিশালী ও স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়ার কথা বলেছেন। যা দুর্নীতির বিরুদ্ধে সরকারের রাজনৈতিক অঙ্গীকার।

মঙ্গলবার দুপুরে কমিশনের কনফারেন্স রুমে ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) এর প্রতিনিধিদলের সঙ্গে দুদকের ৬টি অনুবিভাগের সাথে পৃথক বৈঠককালে তিনি এ কথা বলেন।

কমিশনের প্রশাসন, তদন্ত, বিশেষ তদন্ত, মানিলন্ডারিং, লিগ্যাল ও প্রতিরোধ অনুবিভাগের মহাপরিচালকরা প্রতিটি অনুবিভাগের নেতৃত্ব দেন। দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অ্যান্টি-করাপশন অ্যাডভাইজার জোরানা মার্কোভিস কমিশনের প্রতিটি অনুবিভাগ কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, কমিশনের মূলশক্তি হচ্ছে এই প্রতিষ্ঠানের মানবসম্পদ। দুর্ভাগ্যজনক হলেও সত্য তাদের কেউ কেউ শীতনিদ্রায় ছিলেন। তবে আজকে আমার মনে হচ্ছে তাদের অনেককেই বৃত্তের বাইরে আনতে সক্ষম হয়েছি। সবাই এখন কর্মব্যস্ত।

তিনি বলেন, দুদকের প্রতিরোধমূলক কাজে কিছুটা উদ্ভাবনী অভিগমন থাকলেও তদন্ত কিংবা প্রসিকিউসনে উদ্ভাবনী চিন্তা নেই বললেই চলে। প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে সুনির্দিষ্ট টাইমলানে অভিযোগের তদন্ত এবং অনুসন্ধান সম্পন্ন করতে হবে।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতিপরায়ণদের ধরে ধরে জেলখানায় পাঠানেই তদন্ত হতে পারে না বরং কেন দুর্নীতি ঘটছে তাও তদন্ত প্রতিবেদনে থাকা উচিৎ। এতে সমাজে বোধ সৃষ্টি হতো দেশের দুর্নীতির কারণ উন্মোচিত হতো। সুশাসনের জন্য সিদ্ধান্ত নিতে সরকারের পথ সুগম হতো এবং দুর্নীতি বন্ধ করা যেত। ইউএনওডিসির সঙ্গে সম্পর্ক এখানেই শেষ নয় বরং সম্পর্ক শুরু। আমরা নিরবচ্ছিন্নভাবে জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থার নিকট আমাদের সক্ষমতা বৃদ্ধির জন্য সহযোগিতা চাই।

বৈঠকে জোরানা মার্কোভিস বলেন, কমিশনের সঙ্গে ইউএনওডিসির সম্পর্কের সূচনা হলো। জ্ঞান বিনিময়, উত্তম চর্চা এবং বিভিন্ন প্রকাশনার ক্ষেত্রে সহযোগিতার হাত প্রসারিত করা যেতে পারে। সুনির্দিষ্ট এবং গঠনমূলক প্রস্তাব পাওয়া গেলে এ জাতীয় প্রশিক্ষণে বিশেষজ্ঞদের দুদকে এনে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে।

এ সময় দুদক সচিব ড. মো. শামসুল আরেফিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।