দূষণমুক্ত পরিবেশের জন্য সাইকেল চালানো প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, দূষণমুক্ত পরিবেশের জন্য সাইকেল চালানো প্রয়োজন। এটি একটি আদর্শ বাহন।

শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে ‘৬ষ্ঠ তম সাইকেল লেন দিবস-২০১৭’ এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এর আয়োজন করে।

এ সময় উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, ড. ইনামুল হক, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সাধারণ সম্পাদক মো. আবদুস সোবাহান, ঢাকা দক্ষিণ সিটির ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. হুমায়ন কবির প্রমুখ।

উপাচার্য বলেন, ‘সাইকেল চালানোর ফলে ব্যক্তির স্বাস্থ্য, মন-মানসিকতা ইত্যাদি প্রফুল্ল থাকে। উন্নত বিশ্বে সাইকেলের লেন আছে। আমাদের দেশেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত এদিকে দৃষ্টি আলোকপাত করা।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘শুধু পরিবেশের জন্য নয়, যানজট কমানোর জন্য হলেও সাইকেল চালানোর ব্যপ্তি ঘটাতে হবে। এটি জলবায়ু ঠিক রাখতে কেবল অবদানই রাখেনা, সাথে সাথে দুর্ঘটনাও কমিয়ে আনে।

পরে একটি বর্ণাঢ্য সাইকেল র‌্যালি বের করা হয়। র‌্যালিতে আগত সাইক্লিস্ট ও শিশুরা অংশগ্রহণ করে। র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এর আগে দিবসটি উপলক্ষে সকালে শহীদ মিনারে একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয়।