দেশটিতে প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞায় তাদের নিরাপত্তা আরো বড়াবে

আন্তর্জাতিক ডেস্ক : এক জরিপে উঠে এসেছে, যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ নাগরিক মনে করেন, দেশটিতে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞায় তাদের নিরাপত্তা আরো বড়াবে।

সাময়িকভাবে শরণার্থী প্রবেশ নিষিদ্ধ ও সাতটি মুসলিম দেশের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে নির্বাহী আদেশ জারি করার পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসীদের কাছ থেকে দূরে রাখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্রের তিন ভাগের মাত্র এক ভাগ নাগরিক তার নীতিকে সমর্থন করেন। বিপুল জনগোষ্ঠীর মতামতের গুরুত্ব না দিয়ে ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতির প্রতিফলন ঘটিয়েছেন নির্বাহী আদেশের মাধ্যমে।

বার্তাসংস্থা রয়টার্স ও জরিপসংস্থা ইপসোস ৩০ থেকে ৩১ জানুয়ারি ট্রাম্পের নিষেধাজ্ঞার বিষয়ে জরিপ করে। মঙ্গলবার এর ফলাফল প্রকাশ করা হয়।

এক নির্বাহী আদেশের মাধ্যমে ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ নিষিদ্ধ, সিরীয় শরণার্থীদের ওপর অনির্দিষ্টকাল নিষেধাজ্ঞা, সাতটি মুসলিম দেশের নাগরিকদের তিন মাস ভিসা দেওয়া বন্ধ রাখেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার আদেশে দ্বৈত নাগরিকদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এ নির্বাহী আদেশ নিয়ে ট্রাম্পের প্রশাসনের মধ্যেই বিভক্তি দেখা দিয়েছে। বিরোধী ডোমোক্র্যাট নেতারা এ আদেশের ঘোর বিরোধী। এ অবস্থায় জরিপে উঠে এসেছে, মার্কিনিদের প্রতি তিনজনের মাত্র একজন ট্রাম্পের নীতি পছন্দ করেন।