দেশব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস

অর্থনৈতিক প্রতিবেদক : দেশব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক কাস্টমস দিবস। ‘তথ্য-উপাত্তের পর্যালোচনা, কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা’ এই স্লোগানে পালিত হচ্ছে এবারের কাস্টমস দিবস।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে এনবিআর বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কাস্টমস দিবসের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনের পরপরই এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। যা এনবিআরের মূল ভবন থেকে শুরু হয়ে মৎস্য ভবন, জাতীয় প্রেসক্লাব ঘুরে পুনরায় জাতীয় রাজস্ব বোর্ডে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ঘোড়ার গাড়ি, রংবেরংয়ের ব্যানার, ফেস্টুনসহ বিভিন্ন উপাদান স্থান পায়। শোভাযাত্রায় সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ এনবিআরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

বিকেলে কাস্টমস দিবসে রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মীয়মাণ নিজস্ব নতুন ভবনে সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে এনবিআর ও কাস্টমসের সঙ্গে সম্পর্কিত ৫টি সংস্থাকে ‘সার্টিফিকেশন অব মেরিট’ সনদ দেওয়া হবে।

নির্বাচিত সংস্থাগুলো হচ্ছে : অ্যাটর্নি জেনারেল অফিস, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), কোস্টগার্ড ও স্থলবন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া এনবিআরের ১৫ কর্মকর্তাকে রাজস্ব আদায়ের স্বীকৃতি দেওয়া হবে।

কাস্টমস ব্যবস্থাপনায় দক্ষতা ও কার্যকারিতা বাড়ানো, ব্যবসাবান্ধব মনোভাব সৃষ্টি ও কাজের সব প্রতিবন্ধকতা দূর করার উপায় খুঁজে বের করতে কর্মসূচির অংশ হিসেবে ক্রোড়পত্র প্রকাশ করেছে। এ ছাড়া টিভি অনুষ্ঠানে মতবিনিময় অনুষ্ঠানেরও আয়োজন করেছে এনবিআর। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিশেষ বাণী দিয়েছেন। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন সড়ক ও উল্লেখযোগ্য স্থানসমূহে দিবসের প্রতিপাদ্য বিষয় তুলে ধরে বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন দিয়ে সজ্জিত করা হয়েছে।

বিশ্ব কাস্টমস সংস্থার (ডব্লিউসিও) সদস্যরাষ্ট্র হিসেবে বাংলাদেশ দিবসটি উদযাপন করছে।