দেশসমূহকে নিজেদের মধ্যে ঐক্য আরও দৃঢ় করতে হবে

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নিজেদের  আওতায় থাকা সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ার দেশসমূহকে নিজেদের মধ্যে ঐক্য আরও দৃঢ় করতে হবে।

শুক্রবার পরিকল্পনা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ অফিসার মো. শেফায়েত হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ভারতের নয়া দিল্লিতে ওর্য়াল্ড ইকনোমি ফোরাম (ডব্লিওইএফ) এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) যৌথভাবে আয়োজিত আঞ্চলিক অর্থনৈতিক সম্মেলনে বক্তৃতায় মন্ত্রী এ সব কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আকর্ষণীয় প্রবৃদ্ধি অর্জন এবং বিশাল কর্মক্ষম জনগোষ্ঠী কাজে লাগিয়ে লাভবান হওয়ার জন্য দক্ষিণ এশিয়া খুবই সম্ভাবনাময় একটি অঞ্চল। ফলপ্রসূ একীভূত আঞ্চলিক অর্থনৈতিক বলয় গড়ে তুলতে ঐক্যবদ্ধভাবে কাজ করার বিকল্প নেই।

তিনি বলেন, বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারতের মধ্যে হাইড্রো–ইলেকট্রিক ক্ষেত্রে সুদৃঢ় সহযোগিতা সম্প্রসারণের মাধ্যমে দেশসমূহের লাভবান হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে। তিনি দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সমন্বিতভাবে তাদের আয়ত্তে থাকা সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

পরিকল্পনামন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বৈশ্বিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় যুগান্তকারী সফলতা অর্জন করেছে। দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন সূচকে বাংলাদেশের বিষ্ময়কর অগ্রগতি হয়েছে।

শ্রীলংকার প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনে মন্ত্রী পদস্থ সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।