দেশি-বিদেশি চারা উৎপাদন গাছেই ২৯ প্রজাতির আম

তফিজ উদ্দিন আহমেদ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর হর্টি কালচার সেন্টারে দেশি-বিদেশী ও বারমাসি সহ ১২০ জাতের আমের চারা উৎপাদন করে বৃহত্তর দিনাজপুর জেলার চাহিদা পূরন করে আসছে। আম ছাড়াও লিচু-পেয়ারা-কমলা-কাঠাল-মাল্ট আলু বোখরা সহ ৩৪০ টি জাতের চারা উৎপাদন করে স্বল্প মূল্যে বিক্রি করে সুনাম অর্জন করেছে। এখানকার চারা মান-সম্মত হওয়ায় পুস্টিগুন ঠিক থাকছে বলে মনে করছেন কৃষিবিদরা। সেই সাথে সরকার পাচ্ছে বিপুল পরিমান রাজস্ব।

জানা গেছে, দিনাজপুর সদরপুর এলাকায় সাড়ে ১২ একর জায়গায় দিনাজপুর হর্টিকালচার সেন্টার অবস্থিত। দেশে ৭৬ টি হর্টি কালচার সেন্টার থাকলেও দিনাজপুরের এই হর্টি কালচার সেন্টার প্রথম স্থানে রয়েছে। দেশি আমের পাশাপাশি বারো মাসি আম এবং বিদেশি ২০ জাতের আম সহ এখানে অন্ততপক্ষে ১শ জাতের দেশি আমের চারা বিক্রি হচ্ছে। বিলুপ্তি জাতের আম নিয়েও কাজ করছেন হর্টি কালচার সেন্টার। একটি আমের গাছে ২৯ জাতের আম ফলন দিচ্ছে। লিচুর ১০টি জাত সহ অন্যবিলুপ্তি গাছ নিয়েও গবেষনা চলছে।

আমেরিকা-থাইল্যান্ড,অস্ট্রেলিয়া,ফিলিপাইন,ভিয়েতনাম,তাইওয়ান-কম্বোডিয়া-ইন্ডিয়া সহ আরো কিছু বিদেশী আম সহ ভিভিন্ন রকম ফলের চারা পাওয়া যায়। বিদেশী একেক টি আম ৩ থেকে ৪ কেজি ওজনের ফলন দিচ্ছে। দেশি-বিদেশী উৎপাদিত আমগুলির পুস্টিগুন ঠিক রেখে চারা কলম উৎপাদন করা হয়। বিলুপ্তি জাতের আম নিয়েও কাজ করছেন হর্টি কালচার সেন্টার।

হর্টি কালচারের গাছ গুলিতে ঝুলছে রং-বেরংয়ের বিদেশী আম। ৩৪০ জাতের ফলের চারা পাওয়া যায় এখানে। দিনাজপুরের ১৩ উপজেলা ছাড়াও ঠাকুরগাও,পন্চসড়,নীলফামারী এবং রংপুরের কিছু উপজেলায় এখানকার চারা নিয়ে যায়। ফার্ম ল্যাবাররা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চারা তৈরী ও পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় কাটায়।

আম-জাম-লিচু সহ বিভিন্ন রকম ফলের মানস্মত চারা তৈরী । গ্রীস্মকালীন সব্জি উৎপাদন। ফার্মারদের পরামর্শ দেয়া হয় বলে জানালেন, হর্টি কালচার সেন্টারের উপসহকারী উদ্যান কর্মকর্তা মনিরুল ইসলাম।
বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে চারা-কলম তৈরী করে  বিক্রি করে সরকার কে মোটা অংকের রাজস্ব দিয়ে আসছেন বলে জানালেন,আরেক উপসহকারী উদ্যান কর্মকর্তা মোঃ কামরুজ্জামান। প্রযুক্তি ব্যবহার করে কলম চারা গুলি উৎপাদন করা হয়।

এদিকে হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মোঃ এজামুল হক জানান, শুধু আম নয়, কমলা-মালটা-বাতাবি লেবু,আলু বোখরা,সফেদা সহ ৪৬ জাতের লেবু জাতীয় জাত রয়েছে। এসব কৃষকদের মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে।

কৃষি উদ্যাক্তা সৃস্টি ও কৃষি কাজে আগ্রহী করতে বিভিন্ন পরামর্শ এবং সহযোগীতা করছেন এই সেন্টার। দেশি-বিদেশি চারার মাধ্যমে মান সম্মত ফল উৎপাদনের মাধ্যমে দেশে পুস্টির চাহিদা পূরন করার কাজ করছেন। যারা ছোট এবং বৃহদ আকারে বাগান করতে চান,তাদেরকে কলমচারা সহ সব ধরনের সহযোগীতা পরামর্শ দিয়ে থাকেন।

তিনি বলেন, স্বল্প সময়ের লিচু কে দীর্ঘ মেয়াদী করতে গবেষনা চলছে। কিছু কাঠাল আছে যা, সারা বছরই হয়। ড্রাগন একটি বিদেশী ফল হলেও সম্ভাবনাময় ফল। এটির ও অনেক চাহিদা রয়েছে। বছর ব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প ও লেবু জাতিয় ফসলের সম্প্রসারন ব্যবস্থাপনা ও উৎপাদন প্রকল্প রয়েছে। অপরদিকে শাকসব্জি ও ফুলের চাষের ব্যাপারে পরামর্শ ও সহযোগিতা কওে থাকেন এই সরকারী প্রতিষ্ঠানটিং।