দেশের উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ শেয়ারের দর বেড়েছে।

এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। এদিন লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে ৩৮১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ সময়ে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির শেয়ার দর।

আলোচিত সময় পর্যন্ত ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৭৮২ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৬ এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৪০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫টি, দর কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৮১ কোটি ৮ লাখ ৬১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ১৫ পয়েন্টে বেড়ে অবস্থান করে ৫৭০৬ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১২ এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৯২ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিল ৩২৯ কোটি ৬৬ লাখ ৮৪ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানের মাধ্যমে লেনদেন চলছে। লেনদেনের দ্বিতীয় ঘণ্টা শেষে সিএসইতে ২২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই বাজারে  ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৮৮৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, দর কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দর, যা টাকার অংকে ২২ কোটি ৭৯ লাখ ১৯ হাজার টাকা।