দেশের জন্য জীবন উৎসর্গই বড় অহংকার

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, মানুষের সবচেয়ে বড় অহংকার হলো দেশ ও ভাষার জন্য জীবন উৎসর্গ করা।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে ‘বাঙ্গালী জাতীয়তাবাদের উন্মেষ ও বিকাশঃ ১৯৫২-৬২’ শীর্ষক নাজমুল করিম স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নাজমুল করিম স্টাডি সেন্টারের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্মারক বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক কে এ এম সা’দউদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. নেহাল করিম।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অধ্যাপক নাজমুল করিমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতজন শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী মুক্তিযুদ্ধের সময় নিপীড়নের শিকার হয়েছেন এবং শ হীদ হয়েছেন তার সঠিক সংখ্যা বলা মুশকিল। সব গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় যে অগ্রণী ভূমিকা পালন করেছে সেজন্য আমরা গৌরব বোধ করি।’