দেশের পোশাক-ওষুধ শিল্পে নেতিবাচক প্রভাবের আশঙ্কা

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়শীল দেশে উত্তরণের ফলে বাংলাদেশে পোশাক ও ওষুধ শিল্পে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, সংসদীয় কমিটি উন্নয়নশীল দেশে উত্তরণে খুশি। কিন্তু উত্তরণের ফলে যে প্রভাবগুলো পড়বে তা বিবেচনা করতে হবে। প্রভাবগুলো নিয়ন্ত্রণ করতে না পারলে বেকারত্ব বেড়ে যাবে। তাই আগে থেকে সতর্কতামুলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সার্বিক বিষয়ে পর্যালোচনার জন্য একটি কোর কমিটি গঠন করেছে বলেও তিনি জানান।

এক প্রশ্নের জবাবে সভাপতি বলেন, উন্নয়নশীল দেশে গেলে আমরা এখন যেসব সুবিধা পাচ্ছি, তার অনেক কিছু বন্ধ হয়ে যাবে। এতে অনেক ক্ষেত্রে প্রভাব পড়বে। বিশেষ করে আমাদের ওষুধ ও গার্মেন্টস শিল্পের বিষয়টি দেখতে হবে। ওষুধশিল্পের প্যাটেন্ট বাবদ টাকা প্রদান করতে গেলে ওষুধ সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে। দেখা যাবে প্যারাসিটামলের একপাতার (১০টি ট্যাবলেট) দাম দুইশ’ টাকা হয়ে গেছে। এটা যাতে না বাড়ে, সেজন্য এখনই প্রস্তুতি নিতে হবে।

বৈঠকে ব্রাজিলে রফতানি বৃদ্ধির লক্ষ্যে আগামী এক বছরের মধ্যে সেখানে রফতানি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে ট্রেড ফেয়ার আয়োজনের পরামর্শ দেওয়া হয়েছে।