দেশের বিভিন্ন অঞ্চলে বন‌্যা দুর্গতদের নিয়ে সরকারের চিন্তা নেই : নোমান

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : দেশের বিভিন্ন অঞ্চলে বন‌্যা দুর্গতদের নিয়ে সরকার কোনো চিন্তা-ভাবনা করছে না বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান।

বন্যা দুর্গত এলাকায় ত্রাণ দেওয়ার নামে সরকার লুটপাট করছে বলেও অভিযোগ করেছেন দলটির এই ভাইস চেয়ারম‌্যান।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ‘সাগর-রুনী মিলনায়তনে’ এক আলোচনা সভায় তিনি এ মন্তব‌্য করেন।

‘হত্যা, নির্যাতন, গুম-অপহরণের কবলে সারা দেশ : কোন পথে বাংলাদেশ’ শীর্ষক এই সভার আয়োজন করে ‘বাংলাদেশ ইয়ূথ ফোরাম’ নামের একটি সংগঠন।

আবদুল্লাহ আল নোমান বলেন, হাওর ও দেশের উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকা বন্যায় ভাসছে। দেশের বারোটা বেজে যাচ্ছে অথচ বন্যা নিয়ে সরকারের চিন্তা নেই। সরকার বলছে দেশে চালের মজুদের অভাব নেই, অথচ বন্যা দুর্গত মানুষগুলো ভয়াবহ খাদ্য সংকটে ভুগছে, তারা রিলিফ পাচ্ছে না। দুর্গত এলাকায় যে সমস্ত খাদ্য সামগ্রী যাচ্ছে সেগুলো আওয়ামী লীগের নেতা-কর্মীরা ভাগ বণ্টন করে নিচ্ছে।

জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই সরকার বন‌্যা দুর্গতদের নিয়ে চিন্তা করছে না বলে দাবি করেন বিএনপির এই শীর্ষ নেতা।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডির) সভাপতি আ স ম রবের বাসায় রাজনৈতিক দলের নেতাদের ঘরোয়া আলোচনা সভায় ‘পুলিশি বাধা’র কঠোর সমালোচনা করেন নোমান।

তিনি বলেন, ‘দেশে একটি নির্বাচন হতে হবে ক্ষমতা হস্তান্তরের জন্য। এটা নিয়ে কোনো রাজনৈতিক দল আলোচনা করতেই পারে। আ স ম রবের বাসায় রাজনৈতিক দলের নেতাদের ঘরোয়া আলোচনা সভায়ও পুলিশ বাধা দিয়েছে। তড়িৎ গতিতে তাদেরকে শেষ করতে হয়েছে।’

জবাবদিহিতার ভয়ে আওয়ামী লীগ ক্ষমতা ছাড়তে চায় না এ সময় মন্তব‌্য করেন তিনি।

আয়োজক সংগঠনের উপদেষ্টা আতিকুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লিংকন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমতউল্লাহ, খালেদা ইয়াসমিন, স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি ড. কাজী মনিরুজ্জামান মনির, নাগরিক দলের সভাপতি শাহজদা সৈয়দ ওমর ফারুক পীর, বিএনপি নেতা শাহ মাসুম বিল্লাহ, জাহাঙ্গীর আলম প্রমুখ।