দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। এজন্য শিক্ষক ও শিক্ষাদান পদ্ধতির গুণগত মান বাড়ানো প্রয়োজন। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমান অর্জন করতে হবে।

বৃহস্পতিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান চর্চা, গবেষণা ও নতুন জ্ঞান অনুসন্ধানের সার্বিক উদ্যোগ গ্রহণ করতে হবে। শিক্ষার পরিবেশ, মান, সিলেবাস, পাঠদান পদ্ধতিসহ সবক্ষেত্রে বিশ্বমান অর্জন করতে হবে। আর তাহলেই নতুন প্রজন্মকে মানবসম্পদে পরিণত করা সম্ভব।

তিনি বলেন, বিজ্ঞানমনস্ক যুগোপযোগী শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক মূল্যবোধসম্পন্ন ও দেশপ্রেমে উজ্জীবিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি তাদেরকে অর্জিত জ্ঞান দেশ, জাতি ও মানুষের কল্যাণে ব্যবহারের আহ্বান জানান।

মন্ত্রী বলেন, একদল স্বাধীনতাবিরোধী কুচক্রি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িয়ে তাদের ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। এ বিষয়ে শিক্ষক-অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখারও আহ্বান জানান তিনি। আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনো পার্থক্য করি না। সব শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। তাদের সবাইকেই দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ইউল্যাবের ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান এবং ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টির ভাইস প্রেসিডেন্ট কাজী আনিস আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।